মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্যে চরম হতাশা প্রকাশ করেছে ঢাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ১৬:৩৭ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ২২:২৩

বাংলাদেশে চলমান ছাত্র আন্দোলনে দুজন নিহত হয়েছে– মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলারের এমন মন্তব্যে চরম হতাশা প্রকাশ করেছে ঢাকা। সোমবার (১৫ জুলাই) ওয়াশিংটনে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে মিলার অন্তত ‘দুজন নিহত’ হওয়ার অপ্রমাণিত তথ্য দেন।

মঙ্গলবার (১৬ জুলাই) এক বিবৃতিতে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মিথ্যা তথ্যের মাধ্যমে ভিত্তিহীন দাবি করা হলে সেটি সহিংসতাকে উসকে দিতে পারে এবং শান্তিপূর্ণ পরিবেশে অসহিংস আন্দোলন করার ক্ষেত্রে সরকারের প্রচেষ্টাকে খাটো করতে পারে। মতপ্রকাশে স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশ করা অধিকার আমাদের গণতান্ত্রিক ব্যবস্থার অন্যতম ভিত্তি এবং সরকার জনগণের সম্পদ ও শৃঙ্খলা রক্ষা করে নাগরিকদের ওই অধিকার সমুন্নত রাখতে বদ্ধপরিকর।
 
গণতান্ত্রিক ব্যবস্থা ও রাজনীতিতে সহিংসতার কোনও স্থান নেই উল্লেখ করে বিবৃতিতে ভলা হয়, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে একটি শান্তিপূর্ণ সমাবেশে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রাণনাশের চেষ্টার ভয়াবহ ঘটনা আমরা প্রত্যক্ষ করেছি। আমরা এই ঘটনায় চরম উদ্বিগ্ন। এধরনের সহিংসতা গণতন্ত্রের মূল মূল্যবোধের পরিপন্থি। বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী পৃথকভাবে ওই ঘটনার নিন্দা জানিয়েছেন এবং ট্রাম্প নিরাপদে আছেন জেনে স্বস্তিবোধ করছেন।
 
গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধকে সমুন্নত রাখার জন্য বাংলাদেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ বলেও এসময় উল্লেখ করা হয়। 

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত