মার্কসবাদী সমাজতত্ত্বসহ সর্বস্তরে তার পদচারণা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ নভেম্বর ২০২২, ১২:১১ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ২০:০০

অরবিন্দ পোদ্দার (৩ নভেম্বর ১৯১৯ ―২০ জুন ২০২১) একজন বাঙালি লেখক, সাহিত্য সমালোচক, প্রাবন্ধিক, অধ্যাপক ও গবেষক ছিলেন। মার্কসবাদী সমাজতত্ত্ব থেকে শুরু করে বাংলার নবজাগরণ, বঙ্কিমচন্দ্র থেকে ইংরাজী সাহিত্যের ইতিহাসে নিজের প্রজ্ঞার স্বাক্ষর রেখেছেন।

অরবিন্দ পোদ্দারের জন্ম বৃটিশ ভারতের অধুনা বাংলাদেশের শ্রীহট্টে। পিতার নাম রাধাগোবিন্দ পোদ্দার। তার স্কুলজীবনের পড়াশোনা ময়মনসিংহে। তারপর চলে আসেন কলকাতায়। এ শহরেই তার বিদ্যাচর্চার সাথে রাজনৈতিক ধ্যানধারণা গড়ে ওঠে। ছাত্রাবস্থায় বিপ্লবী চিন্তায় উদ্বুদ্ধ হয়ে ওঠেন এবং স্বভাবতই আন্দোলনে জড়িত ব্যক্তিত্বের সংস্পর্শে আসেন। ১৯৪০ খ্রিস্টাব্দে অন্তরীণ হন। ১৯৪৩ খ্রিস্টাব্দে গ্রেফতার হয়ে বন্দিজীবন কাটান তিন বৎসর বিপিনবিহারী গঙ্গোপাধ্যায়, সৌমেন্দ্রনাথ ঠাকুর, হেমন্তকুমার বসু প্রমুখের সাথে। ১৯৪৬ খ্রিস্টাব্দে মুক্তি পাওয়ার পর এম.এ পাশ করেন এবং ১৯৫১ খ্রিস্টাব্দে ডি.ফিল ডিগ্রি লাভ করেন।

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে ও কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। তিনি সিমলার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাডভান্স স্টাডিজের ফেলো ছিলেন। বামপন্থী ভাবধারায় তিনি সাহিত্য সমালোচক ও প্রাবন্ধিক হিসাবে পরিচিতি লাভ করেন। তার গবেষণাগ্রন্থগুলি থেকে উপকৃত হয়েছেন বাংলার বিশিষ্ট বিদ্যোৎসাহী ব্যক্তিবর্গ ও অগণিত ছাত্রছাত্রী।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত