মনোনয়ন বাতিল হওয়া ৭৩১ প্রার্থীকে আপিল করার আহ্বান

  প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশ: ৫ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৭ |  আপডেট  : ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৭

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে  মনোনয়ন জমা ধারণকারী  প্রার্থীদের মধ্য থেকে যাচাই—বাছাই পর্বে ৭৩১ প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে, বাতিল হওয়া ৭৩১ জন প্রার্থীর প্রার্থীতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল এবং হাইকোর্ট ডিভিশনে রিট পিটিশন করে প্রার্থীতা ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন স্বতন্ত্র প্রার্থী অধিকার রক্ষা পরিষদ।

মঙ্গলবার সংবাদ মাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে এই আহ্বান জানান স্বতন্ত্র প্রার্থী অধিকার রক্ষা পরিষদের যুগ্ম আহবায়ক মোঃ নজরুল ইসলাম।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক, স্বচ্ছ ও নিরপেক্ষ হবে বলে নির্বাচন কমিশনের প্রতিশ্রুতির প্রেক্ষিতে দেশের বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতি উপেক্ষা করেও নির্বাচনে অংশগ্রহণ করতে আগ্রহী প্রার্থীগণ মনোনয়ন জমা দেন। যাচাই—বাছাইতে এসে কিছু দলীয় প্রার্থীর মনোনয়ন বাতিল করা হলেও অসংখ্য স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয় যা অংশগ্রহণমূলক নির্বাচনে বড় বাঁধা ও নির্বাচনী ব্যবস্থায় বৈষম্য বলে আমরা মনে করছি। সরকার দলীয় তেমন কোনো প্রার্থীর মনোনয়ন বাতিল না হলেও  কিছু কিছু দলীয় প্রার্থী এবং উল্লেখযোগ্য হারে অসংখ্য স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে, যা অতন্ত্য দুঃখজনক এবং বৈষম্য মূলক। আমাদের সংগঠনের পক্ষ থেকে বাতিল হওয়া সকল প্রার্থীর প্রার্থীতা ফিরিয়ে দিতে নির্বাচন কমিশনের নিকট উদাত্ত  আহ্বান জানাচ্ছে।

উল্লেখ্য নির্বাচনে অংশগ্রহণ করতে মোট ২ হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে ৭৩১ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। ফলে এখন বৈধ মনোনয়নপত্র রয়েছে ১ হাজার ৯৮৫টি। বাতিল হওয়া ৭৩১ প্রার্থীকে নির্বাচন কমিশনে রিভিউ এবং হাইকোর্ট ডিভিশনে রিট পিটিশন করার আহ্বান জানান স্বতন্ত্র প্রার্থী অধিকার রক্ষা পরিষদ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত