ভারতে না গিয়ে চীন সফর করলেন ইলন মাস্ক, কেন?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ মে ২০২৪, ১০:৪৮ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১৭:৫৫

 কয়েক সপ্তাহ আগে ভারতে সফর বাতিল করেন টেসলার নির্বাহী প্রধান ইলন মাস্ক। এরপরই তিনি বেইজিং সফরে যান। চালকবিহীন গাড়ির বাজার ধরতেই তিনি চীন সফরে গেছেন। টেসলার বৈদ্যুতিক গাড়ির অন্যতম বড় বাজার চীন। ইলন মাস্কের এ সফরের পর প্রশ্ন উঠছে ভারত সফর তিনি কেন বাতিল করেছেন। এ নিয়ে দীর্ঘ এক প্রতিবেদন প্রকাশ করেছে ইন্ডিয়ান এক্সপ্রেস।   

ব্যাটারি উৎপাদনে চীনের আধিপত্য

বিশ্বে যত বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয় তার অর্ধেক তৈরি করে চীন। কারণ বৈদ্যুতিক গাড়ির মূল উপাদান ব্যাটারি, আর এটি উৎপাদনে চীনের একছত্র আধিপত্য রয়েছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ইলন মাস্ক চীন সফরে গিয়ে চীনা ব্যাটারি জায়ান্ট চীন কনটেমপোরারি অ্যাম্পপিরেক্স টেকনোলজি কোম্পানি লিমিটেড (সিএটিএল) এর চেয়ারম্যান রবি জেং এর সঙ্গে সাক্ষাত করেন। চীনের এই প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী দুই-তৃতীংশ ব্যাটারি উৎপাদন করে। শুধু তাই নয় প্রতিষ্ঠানটিতে উৎপাদন করা ব্যাটারি টেসলা, ভক্সওয়াজেন এজি এবং টয়োটার মটোরকে সরবরাহ করা হয়।  

সাংহাইতে টেসলার বড় পরিকল্পনা

ইলেক্সটিক ব্যাটারি উৎপাদনে চীন যুক্তরাষ্ট্র ও ইউরোপকে পেছনে ফেলেছে। যা টেসলার গাড়ি উৎপাদানে সহযোগিতা করছে। ২০১৮ সালের চীন নতুন এক আইন জারি করে। ওই আইনের ফলে সম্পূর্ণ নিজস্ব ভর্তুকিতে সাংহাইতে সবচেড়ে বড় একটি ইলেকট্রিক গাড়ি উৎপাদের কারখানা নির্মাণ করা হয়। 

এই কারখানা থেকেই বছরে টেসলার সবচেয়ে সফল মডেল ৩ এবং ওয়াই এর ১০ লাখ গাড়ি উৎপাদন করা হয়। যা যুক্তরাষ্ট্রের পর প্রথম কোনো বর্হিবিশ্বে এই সক্ষমতা অর্জন করছে টেসলা। আর এসব গাড়ি নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ইউরোপে সরবরাহ করা হয়। 

ভারতে ইলেকট্রিক গাড়ি উৎপাদন প্রক্রিয়া এখনও প্রাথমিক পর্যায়ে 

বিশ্ব এখন ইন্টারন্যাশ কমবিউশন ইঞ্জিনের (আইসিই) যানবাহন থেকে ইলেকট্রিক গাড়ি উৎপাদনের দিকে অগ্রসর হচ্ছে। যা ভারতের জন্য একটি বিশাল সুযোগ। কারণ এ গাড়ি সরবরাহে ভারতও বৈশ্বিক কেন্দ্রবিন্দুতে পরিণত হতে পারে। যদিও ভারত ঐতিহাসিকভাবে ব্যাটারি আমদানি করে থাকে। তবে বর্তমান সময়ে ইলেকট্রিক গাড়ি উৎপাদনে সামনের দিকে অগ্রসর হচ্ছে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত