ফলমূলে ফরমালিন বিক্রিয়া করে না : বিএফএসএ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১৭:১৯ |  আপডেট  : ২৬ জুন ২০২৪, ০৫:০৪

ফরমালিন অতি উদ্বায়ী পদার্থ, যার কারণে ফলমূল সংরক্ষণে ও পাকানোর ক্ষেত্রে ফরমালিনের কোনো ভূমিকা নাই। তাই ফল-মূলে ফরমালিন বিক্রিয়া করে না বলে জানিয়েছেন পুষ্টিবিদ ও বিশেষজ্ঞরা।বৃহস্পতিবার,৩০ মে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) উদ্যোগে আয়োজিত ‘নিরাপদ খাদ নিশ্চিতকরণে পুষ্টি ও পারিবারিক উত্তম অনুশীলনের ভূমিকা শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা জানান।

তারা বলেন, ফল-মূল নয় ফরমালিন প্রোটিন জাতীয় খাবারের সঙ্গে বিক্রিয়া করে। তাই সবাইকে নিয়মিতভাবে ফলমূল খাওয়ার আহ্বান করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জাকারিয়া।

তিনি বলেন, ‘নিরাপদ খাদ্য নিশ্চিতে দরকার আন্তঃসংস্থা সমন্বয়। খাদ্যব্যবসা পরিচালনার ক্ষেত্রে সরকারের অনেকগুলো সংস্থা কোনো না কোনোভাবে জড়িত। সবগুলো সংস্থাকে এক টেবিলে বসিয়ে কোনো বিষয়ে রাজি করানো খুব জটিল ও সময়সাপেক্ষ কাজ। তাই ধীরে ধীরে সবার সহযোগিতার মাধ্যমে দেশে নিরাপদ খাদ্যের পরিবেশ নিশ্চিত করতে হবে।’

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ড. মোহাম্মদ মোস্তফার স্বাগত বক্তব্যে শুরু হওয়া এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. খালেদা ইসলাম। তিনি নিরাপদ খাদ্যের গুরুত্ব, টেকসই উন্নয়নের সঙ্গে নিরাপদ খাদ্যের সম্পর্ক, খাদ্য-বিপত্তি, খাদ্যবাহিত রোগ, দেশে নিরাপদ খাদ্যের বর্তমান অবস্থা, অনিরাপদ খাদ্যগ্রহণের কুফল, খাদ্যের অপচয়, খাবারের বর্জ্য ব্যবস্থাপনা, ফরমালিন নিয়ে বিভ্রান্তি, ট্রান্সফ্যাটি এসিডের ব্যবহার ও ক্ষতিকর প্রভাব, খাবার রান্না ও সংরক্ষণে করণীয়াবলি, নিরাপদ পানি ব্যবহারের ভূমিকা ইত্যাদি বিষয়ে বিস্তারিতভাবে উপস্থাপন করেন।

আলোচক হিসেবে ওই সেমিনারে আরো উপস্থিত ছিলেন রাজধানীর মনোয়ারা হাসপাতালের পুষ্টিবিদ ও পরামর্শক  ডা. উম্মে সালমা মুন্নী। তিনি বলেন, ‘পুষ্টি সেক্টরে আমরা যারা কাজ করি, তাদের উচিত আমাদের জ্ঞান ও অভিজ্ঞতাগুলো সমাজের সকল স্তরের মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া।’  যথাযথ অনুলীলন ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমেই নিরাপদ খাদ্যের পরিবেশ নিশ্চিত করা সম্ভব বলে মনে করেন তিনি।

মূল প্রবন্ধ উপস্থাপনার পরপরই অনুষ্ঠিত হয় মুক্ত আলোচনা পর্ব। মুক্ত আলোচনা পর্বে বিভিন্ন সেক্টর থেকে আগত অতিথিরা প্রশ্ন করেন এবং বিএফএসএ চেয়ারম্যান উত্তর দেন।

সেমিনারে সভাপতিত্ব করেন বিএফএসএ সদস্য (অতিরিক্ত সচিব) আবু নূর মো. শামসুজ্জামান। অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা, নিরাপদ খাদ্যের কর্মকর্তা, খাদ্য ব্যবসায়ী, রেস্তোরাঁ মালিক সমিতির নেতা, বিভিন্ন খাদ্য প্রতিষ্ঠানের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিতি ছিলেন।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত