প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২০ মার্চ ২০২২, ১২:০২ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ১১:৪৪

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক রাষ্ট্রপতি মরহুম মো. জিল্লুর রহমানের ৯ম মৃত্যুবার্ষিকী আজ। বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি থাকাকালে ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।
 
মো: জিল্লুর রহমান কিশোরগঞ্জ জেলার ভৈরব পৌর শহরের ভৈরবপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯২৯ সালের জন্মগ্রহণ করেছিলেন। তার পিতা মরহুম মেহের আলী মিয়া ছিলেন প্রখ্যাত আইনজীবী ও তৎকালীন সময়ে ময়মনসিংহের লোকাল বোর্ডের চেয়ারম্যান এবং জেলা বোর্ডের সদস্য।

মো: জিল্লুর রহমান ময়মনসিংহের জেলা শহরে শিক্ষা জীবন শুরু করেন। ১৯৪৫ সালে তিনি ভৈরব কেবি হাইস্কুল থেকে মেট্রিক পাশ করেন। তারপর ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে আইএ এবং ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্সসহ এমএ ও এলএলবি ডিগ্রি লাভ করেন। ১৯৫২ সাল থেকে বঙ্গবন্ধুর সঙ্গে তিনি মুসলিম লীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন।

বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মুক্তিযুদ্ধ, প্রতিটি আন্দোলনে অসামান্য ভূমিকা রেখেছেন এই বর্ষীয়ান রাজনীতিবিদ।

১৯৫৬ সালে কিশোরগঞ্জ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। বঙ্গবন্ধুর সঙ্গে ১৯৬২, ৬৬ ও ৬৯ এর গণঅভ্যুত্থানে সক্রিয় ভূমিকা রাখেন। ১৯৭০ সালে তিনি পাকিস্তানের জাতীয় পরিষদের সদস্য (এমএনএ) নির্বাচিত হন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আওয়ামী লগের সভাপতি ও জিল্লুর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

এরপর ১৯৭৪, ১৯৯২ এবং ১৯৯৭ সালে আবারো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৮১ সাল থেকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যের দায়িত্ব পালন করেন জিল্লুর রহমান। ২০০২ সালে তিনি দলের সভাপতিমণ্ডলীর সভাপতি নির্বাচিত হন।

২০০৭ সালে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা গ্রেফতার হলে তিনি ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দলের হাল ধরেন ও নেতাকর্মীদের ঐক্যবদ্ধ রাখেন।

২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি ১৯তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে তিনি ১৯৯৬ সালে আওয়ামী লীগ দলীয় সরকার গঠিত হলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠক ২০১৩ সালের ২০ মার্চ মৃত্যুবরণ করেন।

তার স্ত্রী আইভি রহমানও আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ ছিলেন। ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সভাবেশে গ্রেনেড হামলায় মারা যান আইভি রহমান।

তার এক ছেলে ও দুই মেয়ে। ছেলে আলহাজ্ব নাজমুল হাসান পাপন বর্তমানে ভৈরব কুলিয়ারচর আসনের সংসদ সদস্য ও বিসিবি সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ভৈরবের কৃতী সন্তান সাবেক রাষ্ট্রপতি মো: জিল্লুর রহমানের ৯ম মৃত্যুবার্ষিকীতে তার জন্মস্থান কিশোরগঞ্জের ভৈরবে আজ রোববার নানা কর্মসূচি পালন করেছে ভৈরব উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষাপ্রতিষ্ঠান গুলো। এছাড়াও ভৈরব সরকারি কেবি পাইলট মডেল হাইস্কুল মাঠে দোয়া মাহফিল ও আয়োজন করা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত