নেপালের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের দুই পুরস্কার

  প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশ: ১ এপ্রিল ২০২৪, ১২:৪৩ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৩:৫০

নেপালে ৫ম কালচারাল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে শ্রেষ্ঠ আন্তর্জাতিক ফিচার ফিল্মের পুরস্কার পেলো নির্মাতা প্রসূন রহমানের চলচ্চিত্র " প্রিয় সত্যজিৎ" এবং  শিশুশিল্পীর পুরস্কার পেলো বাংলাদেশের শিশুশিল্পী আতিকুর রহমান শিহান। আন্তর্জাতিক বিভাগে পাশা মোস্তফা কামালের কাহিনি অবলম্বনে শায়লা রহমান তিথির পরিচালনায় ‘যুদ্ধজয়ের কিশোর নায়ক’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য এই পুরস্কার পায় শিহান। 
২৯টি দেশের মোট ৮৮ টি চলচ্চিত্রের অভিনেতাদের সাথে প্রতিযোগিতা করে গতকাল ৩১ মার্চ কাঠমান্ডুতে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে শ্রেষ্ঠ আন্তর্জাতিক শিশুশিল্পীর এই পুরস্কার প্রদান করা হয়। ২৯ মার্চ থেকে শুরু হয় ৫ম নেপাল কালচারাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি। নির্মাতা সত্যজিৎকে নিয়ে চলচ্চিত্র নির্মান করেন নির্মাতা প্রসূন রহমান। এই উৎসবে আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় চলচ্চিত্রটি। অপর দিকে যুদ্ধ জয়ের কিশোর নায়ক" স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পরিচালক শায়লা রহমান তিথি জানান ২য় বারের মতো আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলো সরকারি অনুদানে নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “যুদ্ধজয়ের কিশোর নায়ক”। আমরা অত্যন্ত আনন্দিত এবং গর্বিত।  এটা আমাদের পুরো টিমের জন্য এবং বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের একটি বিষয়। কারণ ছবিটি ১৯৭১ সালের সত্যকাহিনি অবলম্বনে মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র যা ২০২২-২১ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত হয়েছে। চলচ্চিত্রটির গল্পকার ছড়াকার ও প্রাবন্ধিক পাশা মোস্তফা কামাল। চিত্রনাট্য- মোহাম্মদ মুজিবুল হক, পরামর্শক- বিখ্যাত পরিচালক মসিহউদ্দিন শাকের, শিল্পনির্দেশক- আনোয়ার সেলিম, চিত্রগ্রাহক- এস.এম সুমন আহমেদ, সম্পাদনা-ধীমান মিয়াজি, সুরকার- বাপ্পা মজুমদার, কন্ঠশিল্পী- বাপ্পা মজুমদার ও মধুমিতা মৌ। ছবিটির কেন্দ্রীয় চরিত্রে সতেরো বছর বয়সী একজন কিশোর। যার অপরিসীম সাহস, দেশপ্রেম, বুদ্ধিমত্তার কারণে মুক্তিযোদ্ধারা একটি খন্ডযুদ্ধে বিজয় লাভ করে। ছবিটি মূলত শিশুকিশোরদের জন্য একটি অনুপ্রেরণামূলক ছবি। ছবির মূল বার্তা হলো মনোবল, সৎসাহস এবং বুদ্ধিমত্তা থাকলে যেকোনো কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব। 
এর আগে ৩য় বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ জাতিয় চলচ্চিত্রের পুরস্কার পায় চলচ্চিত্রটি এছাড়াও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া একোলেড গ্লোবাল ফিল্ম কম্পিটিশনে শর্টফিল্ম ক্যাটাগরিতে এবং ওমেন ফিল্মমেকার ক্যাটাগরিতে নির্মাতা ও প্রযোজক শায়লা রহমান তিথিকে পুরস্কৃত করা হয়। শিশুশিল্পী আতিকুর রহমান শিহানকে অভিনন্দন জানান তিনি সেরা শিশুশিল্পীর পুরস্কারটি অর্জন করার জন্য। ছবিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন- গোলাম ফরিদা ছন্দা, মুজাহিদ বিল্লাহ ফারুকী, শাশ^ত স্বপন, নাজমুল হক বাবু, শেখ আনিসুর রহমান আনিস, মোহনা হোসাইন, সাবিকুন্নাহার কাকন, শফিকুল ইসলাম ইমরান, তৌফিক বুলেট, নুপুর হোসাইন রাণী, শিশুশিল্পী শ্রীময়ী শ্রেষ্ঠা রায় প্রমুখ। 
“যুদ্ধজয়ের কিশোর নায়ক” ছাড়াও লেখক ও চলচ্চিত্র নির্মাতা প্রসুন রহমানের “প্রিয় সত্যজিৎ” চলচ্চিত্টি বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম এর পুরস্কার পায়।
যুদ্ধজয়ের কিশোর নায়ক টিমের কেউ এ ফেস্টিভ্যালে উপস্থিত থাকতে না পারার কারণে আমাদের পক্ষ থেকে  পুরস্কারটি গ্রহণ করে বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা এবং লেখক প্রসূন রহমান। তাঁর প্রতি আন্তরিক ভালোবাসা এবং কৃতজ্ঞতা।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত