নেদারল্যান্ডসের কাছেও লজ্জার হার বাংলাদেশের 

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২৩, ১০:৩৪ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ১৫:১২

রোগে ভুগছিল বাংলাদেশের ক্রিকেট। সময় মতো ‘যথাযথ’ চিকিৎসায় রোগমুক্তি হতে পারত। হয়েছে  অদরকারি পরীক্ষা-নিরীক্ষা তথা ‘ভুল’ চিকিৎসা। বিশ্বকাপে ইংল্যান্ড-ভারত-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিধ্বস্ত হয়ে ধুঁকছিল ওই দল। মৃত্যুর প্রহর গুনছিল। ৮৭ রানে হারিয়ে নেদারল্যান্ডস দলটির মৃত্যু লিখল।

অথচ ইডেন গার্ডেন্স ছিল ঘুরে দাঁড়ানোর সাজানো মঞ্চ। চেন্নাই-পুনে স্টেডিয়ামে সমর্থন জানাতে ভক্তরা সীমান্ত পেরিয়ে যেতে না পারলেও কলকাতায় বিপর্যস্ত দলকে উজ্জীবিত করতে গিয়েছিলেন ভক্তরা। একই ভাষায় কথা বলা কলকাতাও ছিল ‘বাংলার দামালদের’ পক্ষে। তাদের আশায় জল ঢেলে কমলার উচ্ছ্বাস হয়েছে ইডেনে। 

শনিবারের ম্যাচে টস জিতে ব্যাটিং নিয়েছিল নেদারল্যান্ডস। পিচ রিপোর্টে উইকেট ব্যাটিং সহায়ক বলা হলেও বাংলাদেশের বোলারদের সামনে সুবিধা করতে পারেনি ডাচরা। ৪ রানে ২ উইকেট হারানার পর ৬৩ রানে পড়ে আরও ২ উইকেট। অধিনায়ক স্কট এডওয়ার্ডের ব্যাটে ভর করে ২২৯ রান তোলে তারা। ইনিংসের শেষ বলে অলআউট হয়।

পাঁচে ব্যাট করতে নামা অধিনায়ক এডওয়ার্স খেলেন ৬৮ রানের ইনিংস। এছাড়া তিনে নামা বারেসি ৪১ রান করেন। সাইব্রেন্ট এংগেলব্রেচ্ট ৩৫ রান করেন। ফন ডি বিকের ব্যাট থেকে আসে ২৫ রানের ইনিংস। দলকে তারা লড়াইয়ের পুঁজি দিতে পেরেছিল কিনা বলা মুশকিল। তবে বাংলাদেশকে লড়তে দেয়নি দলটির বোলাররা।

জয়ের লক্ষ্যে নেমে বাংলাদেশ ১৯ রানে পরপর হারায় দুই ওপেনারকে। লিটন দাস (৩) নতুন বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে আত্মহত্যা করে ফেরেন। বল না বুঝে এবং শরীর কিংবা পায়ের ওপর বিশেষ কোন কাজ না করে পুল খেলতে গিয়ে উইকেট দেন তানজিদ তামিম (১৫)। নাজমুল শান্ত (৯) অফ স্টাম্পের বাইরের ফুল ফেন্থের বলে পা না বাড়িয়ে ব্যাট চালিয়ে স্লিপে ক্যাচ দেন। অধিনায়ক সাকিব (৫) বুক সমান ওঠা বলে যেভাবে কাট করতে গেলেন তা আরও দৃষ্টিকটু।

ওই ধাক্কা সামাল দিতে পারেননি মেহেদী মিরাজ-মুশফিক-রিয়াদরা। তিনে ব্যাট করতে নামা মিরাজ ৪০ বলে তিন চার ও এক ছক্কায় ৩৫ রান করে আউট হন। দলের বিপদে ফুল লেন্থের বলে শট খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন। আলতো সুইং করা বলে বোল্ড হন মুশফিক (১)। বাংলাদেশ ৭০ রানে ৬ উইকেট হারায়। মাহমুদউল্লাহ রিয়াদ ও শেখ মাহেদী দলকে কতদূর নিতে পারেন সেটাই ছিল দেখার। কিন্তু এগোতে পারেননি তারা।

মাহেদী ৩৮ বলে ১৭ রান করে রান আউট হতেই কমলার রঙয়ে লাল-সবুজের নীল হওয়ার গল্প লেখা হয়ে যায়। মাহমুদউল্লাহ নিঃসঙ্গ শেরপা হন কিনা এই যখন আশা তখন তিনিও সাজঘরে ফেরেন। ৪১ বলে দুই চারে ২০ রান করেন তিনি। শেষে মুস্তাফিজ ২০ রান করে হারের ব্যবধান কিছুটা কমান। 

নেদারল্যান্ডসের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন মিডিয়াম পেসার ফন মিকিরন। করোনাকালে ফুড ডেলিভারির কাজ করা এই পেসার ৭.২ ওভারে ২৩ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। এছাড়া ব্যস ডি লিড ২৫ রান দিয়ে ২ উইকেট তুলে নিয়েছেন। বাংলাদেশ দলের হয়ে তিন পেসার মুস্তাফিজ-তাসকিন ও শরিফুল ২টি করে উইকেট নিয়েছেন। স্পিনার শেখ মাহেদী নিয়েছেন ২ উইকেট। বাংলাদেশ ৬ ম্যাচে মাত্র এক জয় পেয়েছে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত