দুর্ঘটনার আগেই যাতে ট্রেন বন্ধ হয়ে যায় সেই প্রযুক্তি ব্যবহারের সুপারিশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মার্চ ২০২৪, ১১:১৯ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১৭:৪৩

দেশে রেল দুর্ঘটনা রোধে ট্রেনে সেন্সর প্রযুক্তি চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সেই সঙ্গে ট্রেন দুর্ঘটনার কারণ উদ্‌ঘাটনে ট্রেনের সামনে ক্লোজড সার্কিট ক্যামেরা (সিসিটিভি ক্যামেরা) স্থাপনেরও সুপারিশ করা হয়েছে। বুধবার (২০ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়েছে বলে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেন্সর সিস্টেম চালু হলে দুর্ঘটনার কবলে পড়ার আগে মুহূর্তে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে ট্রেন। বৈঠকে এই প্রযুক্তি চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ ছাড়াও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত নানা বিষয়ে আলোচনা হয়। এরমধ্যে রেলওয়ের কী পরিমাণ জমি আছে এবং কী পরিমাণ জমি লিজ দেয়া রয়েছে, এসব জমি কীভাবে ব্যবহার করা হচ্ছে এ বিষয়েও মন্ত্রণালয়কে আগামী বৈঠকে হালনাগাদ তথ্য দিতে বলেছে সংসদীয় কমিটি।

এছাড়াও অনলাইন টিকেটিংয়ের ক্ষেত্রে সহজ ডটকমের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী যন্ত্রপাতি সরবরাহের কাজ কত শতাংশ শেষ হয়েছে, সে বিষয়েও হালনাগাদ তথ্য দিতে বলা হয়েছে। পাশাপাশি সহজ ডটকমের সঙ্গে চুক্তি অনুযায়ী অনুযায়ী অবশিষ্ট কাজ আগামী দুই মাসের মধ্যে শেষ করার ব্যবস্থা নেয়ারও সুপারিশ করেছে কমিটি।

এদিন বৈঠকে রাজশাহী রেলস্টেশনে একতলা ভবনের পাইলিং–পরবর্তী নির্মাণকাজ বন্ধ থাকার বিষয়টিও উঠে আসে। ওই ঘটনার তদন্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটিতে আহ্বায়ক হিসেবে রয়েছেন সংসদীয় কমিটির সদস্য শফিকুর রহমান। এছাড়া কমিটিতে মুহাম্মদ সাইফুল ইসলাম ও নুরুন নাহার বেগমকে সদস্য করা হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। এতে অন্যদের মধ্যে কমিটির সদস্য ও রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম ছাড়াও শফিকুল ইসলাম, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান ও নুরুন নাহার বেগম অংশ নেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত