দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যায় ক্ষতি সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ অক্টোবর ২০২৪, ১৪:০২ |  আপডেট  : ৬ অক্টোবর ২০২৪, ১৮:০২

দেশের দক্ষিণ পূর্বাঞ্চলে বন্যায় ১৪ হাজার ৪২১ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সিপিডি জানিয়েছে, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুরের অঞ্চলগুলোতে ক্ষয়ক্ষতি জিডিপির দশমিক ২৬ শতাংশ। বন্যায় সরকারি খাতের চাইতে বেসরকারি খাত অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। যার পরিমাণ প্রায় ৫৩ শতাংশ।

আজ রোববার (৬ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিতে সিপিডির কার্যালয়ে কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুরসহ দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যায় ক্ষয়ক্ষতি ও পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিপিডি।

নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, কৃষি ও বন খাতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। যার পরিমাণ ৫ হাজার ১৬৯ কোটি টাকা। এছাড়া অবকাঠামো খাতে ৪ হাজার ৬৫৩ কোটি টাকার ক্ষতি হয়েছে।

জেলা হিসাবে সবচেয়ে ক্ষতি হয়েছে নোয়াখালীতে। যার পরিমাণ ৪ হাজার ১৯১ কোটি টাকা। এর পর আছে কুমিল্লা জেলা। ক্ষতির পরিমাণ তিন হাজার ৩৯০ কোটি টাকা।

এদিকে, দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যার রেশ কাটতে না কাটতেই গত শুক্রবার (৪ অক্টোবর) রাত থেকে টানা ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শেরপুরে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত আজ রোববার বন্যার পানি ঢুকেছে শেরপুর সদর ও নকলা উপজেলার আরও ১০টি ইউনিয়নে। এ নিয়ে জেলার পাচঁ উপজেলার ৩০টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। পানিবন্দী অবস্থায় দুর্ভোগে পড়েছে অন্তত দুই লাখ মানুষ।

রিসার্চ ডিরেক্টর খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেনএবারের বন্যা প্রকৃতিগতভাবে ভিন্ন ছিল। বন্যার ক্ষয়ক্ষতির পর সাধারণত সরকারি ক্রেডিট থেকে একটা পুনর্বাসনের ব্যবস্থা করা হয়, তবে বেশিরভাগ ক্ষেত্রে তা সরকারি খাতেই করা হয়। কিন্তু আগামীতে বেসরকারি খাতেও পুনর্বাসনের ব্যবস্থা তৈরি কররে হবে। আর এ ক্রেডিট সাপ্লাইয়ের ক্ষেত্রে অনেক বেশি বিজ্ঞান মন্সকতার দরকার রয়েছে। আমরা মনে করি দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে সরকারের একটি বিশেষজ্ঞ কমিটি থাকা দরকার। তাদের কাজ হবে দুর্যোগের ক্ষতি থেকে যেন মানুষ বেরিয়ে আসতে পারেন তেমন একটি পরিকল্পনা বাস্তবায়ন করা।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত