দক্ষিণ চীন সাগরে চার দেশের যৌথ সামরিক মহড়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৪, ০৭:৫৭ |  আপডেট  : ২৬ জুন ২০২৪, ২২:০৭

দক্ষিণ চীন সাগরের কৌশলগত পুরো সমুদ্রপথের ওপর মালিকানা দাবি করে আসছে চীন।এই দক্ষিণ চীন সাগরে দুই দিন চার দেশের যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়েছে। দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এ মহড়া অনুষ্ঠিত হয়। মহড়া অংশ নেওয়া চার দেশ হলো: যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও ফিলিপাইন। 

গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের ওয়েবসাইটে এ কথা জানানো হয়। এতে বলা হয়েছে, অবাধ নৌযান চলাচল নিশ্চিতে সমুদ্রপথে সহযোগিতামূলক কর্মকাণ্ডের অংশ হিসেবে এই মহড়ার আয়োজন করা হয়।

এ মহড়ার মধ্য দিয়ে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদারে এই চার দেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত হয়েছে। মহড়ায় চারটি যুদ্ধজাহাজ অংশ নিয়েছে। সশস্ত্র বাহিনীগুলোর মধ্যে সমন্বয় বাড়াতে এতে বিভিন্ন ধরনের অনুশীলন চালানো হয়।

এর আগে এপ্রিলে জাপান, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ নৌ মহড়ায় অংশ নেয় ফিলিপাইন। দক্ষিণ চীন সাগরে চীনের ক্রমবর্ধমান আগ্রাসী আচরণের অভিযোগ এনে এসব দেশের প্রতি ঝুঁকছে ম্যানিলা।

দক্ষিণ চীন সাগরের কৌশলগত পুরো সমুদ্রপথের ওপর মালিকানা দাবি করে আসছে চীন। এতে আপত্তি জানিয়ে আসছে ফিলিপাইন, ব্রুনেই, মালয়েশিয়া, তাইওয়ান ও ভিয়েতনাম। এই পথে বছরে তিন লাখ কোটি ডলারের পণ্য পরিবহন হয়ে থাকে।

  সূত্র ; রয়টার্স

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত