‘তরুণ কন্ঠ’ গর্জে ওঠার এখনই সময়: বাইডেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ১৩:৪৩ |  আপডেট  : ৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘তরুণদের কণ্ঠ’ গর্জে ওঠার এখনই সময়। ওভাল অফিস থেকে দেশবাসীর উদ্দেশ্যে দেয়া ভাষণে বাইডেন বলেছেন, ‘নতুন ও তরুণ কণ্ঠের জন্য সময় ও জায়গা রয়েছে। তাদের কণ্ঠ জাগানোর এখন সেই সময়।’ স্থানীয় সময় বুধবার তার দেয়া ভাষণ টেলিভিশনে সম্প্রচারিত হয়। এই সময়ে তিনি দেশবাসীর প্রতি গণতন্ত্র রক্ষায় একযোগে কাজ করার আহ্বান জানান।
জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, ‘ইতিহাস আপনার হাতে। ক্ষমতা আপনার হাতে। আমেরিকার ক্ষমতা আপনার হাতে। আসুন, গণতন্ত্র রক্ষার জন্য আমরা একসঙ্গে কাজ করি।’
দেশটিতে আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর এটাই জো বাইডেনের দেশবাসীর উদ্দেশ্যে দেওয়া প্রথম ভাষণ।
তিনি ওই নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে নিজের পছন্দের প্রার্থী হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম ঘোষণা করেছেন।
কমলা প্রসঙ্গে বাইডেন ভাষণে বলেন, ‘আমি আমাদের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ধন্যবাদ জানাতে চাই। তিনি অভিজ্ঞ, কঠোর এবং সক্ষম। তিনি আমার অবিশ্বাস্য অংশীদার। আমাদের দেশের একজন মহান নেতা।’ বাইডেন নভেম্বরের নির্বাচন ও দেশের গণতন্ত্রের কথা বলতে গিয়ে বলেন, ‘এখানে জনগণই শাসন করেন।’
গত বৃহস্পতিবার রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনের শেষ দিনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে (৭৮) আনুষ্ঠানিকভাবে দলটির প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করা হয়। এর তিন দিন পর রোববার নির্বাচনী দৌড় থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন বাইডেন। সেই সঙ্গে ভাইস প্রেসিডেন্ট কমলার প্রতি সমর্থন জানানোরও ঘোষণা দেন।
এদিকে বাইডেন সরে দাঁড়ানোর পর ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রার্থিতার দৌড়ে সামনে চলে এসেছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।
জনমত জরিপগুলোয় রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের চেয়ে তাকে এগিয়ে থাকতেও দেখা গেছে।
এদিকে ট্রাম্প সামাজিক যোগাযোগ মাধ্যমে বাইডেনের ভাষণের প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, কুটিল বাইডেনের ওভাল অফিসের ভাষণ সবেমাত্র বোধগম্য হলো যা খুবই খারাপ।
এছাড়া রিপাবলিকান শিবির থেকে বলা হয়েছে, স্বাস্থ্যগত কারণে বাইডেন যদি প্রার্থী হিসেবে যোগ্য না হন, তাহলে তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনেও সক্ষম নন।
এ প্রেক্ষিতে বাইডেন বলেছেন, আগামী ছয় মাস প্রেসিডেন্ট হিসেবে আমি আমার কাজের দিকে মনোনিবেশ করবো।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত