ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে ‘বিশ্ব সমুদ্র দিবস-২০২৩’ উদযাপন

  প্রেস রিলিজ

প্রকাশ: ৮ জুন ২০২৩, ১৭:২৫ |  আপডেট  : ২৭ মার্চ ২০২৪, ০১:০৬

আজ ৮ই জুন, সারাবিশ্বে প্রতি বছর এই দিনটিকে বিশ্ব সমুদ্র দিবস হিসেবে উদ্‌যাপন করা হয়। Tides are Changing প্রতিপাদ্যকে সামনে রেখে সারাবিশ্বের মত বাংলাদেশেও আজ দিবসটি উদ্‌যাপিত হয়েছে। দিবসের এবারের লক্ষ্য হলো পৃথিবীর অদৃশ্য প্রভৃতিগুলি উদ্ঘাটন করা এবং সমুদ্র সম্পদের সংরক্ষণ এবং সুরক্ষার জন্য সচেতনতা জাগ্রত করা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগ ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর ওশান গভারন্যান্স (ICOG) এর উদ্যোগে প্রতি বছরের মত এবারও বিশ্ব সমুদ্র দিবস উদ্‌যাপনের লক্ষ্যে র‍্যালি ও সেমিনারের আয়োজন করা হয়েছে। এই আয়োজনে কারিগরি সহযোগিতা প্রদান করেছে জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিআইজেড), ন্যাশনাল ওশানোগ্রাফিক অ্যান্ড মেরিটাইম ইনস্টিটিউট (নোয়ামি), ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ ন্যাচার (IUCN) ।

বিশ্ব সমুদ্র দিবসের মাধ্যমে বিশ্বব্যাপী সমুদ্র সম্পদের টেকসই উন্নয়ন, সংরক্ষণ এবং সমুদ্র দূষণ, জলবায়ু পরিবর্তন ইত্যাদি সমস্যার সামগ্রিক সমাধানে বিশ্বব্যাপী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়। এছাড়াও এই দিবসের মাধ্যমে সমুদ্র সম্পদের গুরুত্ব ও পরিচর্যা নিয়ে জনসচেতনতা বৃদ্ধি পায়।

এই দিবসটি উদ্‌যাপনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিলো “Revealing the Potentials of Blue Economy”। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় তথ্যমন্ত্রী জনাব ডঃ হাসান মাহমুদ , এম.পি.। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা বিষয়ক উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী, এম.পি.; অধ্যাপক ডঃ মোঃ কাউসার আহাম্মদ, সদস্য (সচিব), সাধারণ অর্থনীতি বিভাগ, পরিকল্পনা কমিশন; Dr. Stefan Alfred Groenewold, প্রিন্সিপাল এডভাইজার, জিআইজেড (GIZ); মোঃ
রাকিবুল আমিন, কান্ট্রি ডিরেক্টর, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ ন্যাচার (IUCN); অধ্যাপক ডঃ মোঃ জিল্লুর রহমান, ডিন, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়। 

অনুষ্ঠানে keynote Speaker-১ হিসেবে নীল অর্থনীতি বাংলাদেশ প্রেক্ষাপট নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমুদ্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় চেয়ারম্যান ডঃ কে এম আজম চৌধুরী। তিনি বাংলাদেশে নীল অর্থনীতির অপার সম্ভাবনা, ক্ষেত্রসমূহ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, গবেষণা কার্যক্রম এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে মতামত ব্যক্ত করেছেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিভিন্ন চ্যালাঞ্জ যেমন বৈশ্বিক উষ্ণয়ন, জলবায়ুর পরিবর্তন, সমুদ্র দূষণ নিয়েও আলোচনা করেছেন। এসকল চ্যালাঞ্জ মোকাবেলা এবং নীল অর্থনীতির অমিত সম্ভাবনা কাজে লাগাতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে সবাইকে একসাথে সংঘবদ্ধভাবে কাজ করার কথা তিনি বলেছেন। তিনি বাংলাদেশে সমুদ্র গবেষণা কার্যক্রমকে আর সামনে এগিয়ে নিয়ে যেতে বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন। সেমিনারে বাংলাদেশে নীল অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সমুদ্রবিজ্ঞান নিয়ে একটি উইং গঠন করার প্রস্তাব করা হয়।

দেশের সমুদ্র সম্পদের রক্ষণাবেক্ষণ, ব্যবহার সুসংগতভাবে পরিচালনা করার জন্য এবং মানুষের ক্রিয়াকলাপগুলি যেন একটি দক্ষ, নিরাপদ এবং টেকসই উপায়ে সংঘটিত হয় তা নিশ্চিত করার জন্য মেরিটাইম স্পেশিয়াল প্ল্যানিং (এমএসপি) নিয়ে সুদূরপ্রসারী চিন্তা ভাবনার কথাও তিনি তুলে ধরেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডঃ এ এস এম মাক্সুদ কামালের সভাপতিত্বে আয়োজিত সেমিনার এ keynote Speaker-২ হিসেবে নীল অর্থনীতি বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেছেন ফ্রান্সের সমুদ্র গবেষক Dr. Tonia Astrid Capuano।

এই দিবসটি উদ্‌যাপনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল থেকে কাজী মোতাহার হোসেন ভবন পর্যন্ত একটি র‍্যালির আয়োজন করা হয় । ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিবৃন্দরা ব্যানার, প্ল্যাকার্ড, ফেসটুন সহযোগে র‍্যালিতে অংশগ্রহণ করেন। উক্ত র‍্যালিতে বর্তমান গ্লোবাল ইস্যু জলবায়ু পরিবর্তন, প্লাস্টিক দূষণ, বৈশ্বিক উষ্ণয়ন, সমুদ্র সম্পদ সংরক্ষণ, জীববৈচিত্র্যের রক্ষণাবেক্ষণ, সমুদ্র হ্যাজার্ড ইত্যাদি বিষয়বস্তু নিয়ে জনসচেতনতা বৃদ্ধির আহ্বান জানানো হয়। 

এছাড়াও এই র‍্যালির মাধ্যমে সমুদ্র সম্পদের গুরুত্ব ও পরিচর্যা নিয়ে সবাইকে সচেতন হতে এবং এগিয়ে আসতে বলা হয়। র‍্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডঃ মোঃ আখতারুজ্জামান, ভাইস চ্যান্সেলর, ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডঃ এ এস এম মাক্সুদ কামাল, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা), ঢাকা বিশ্ববিদ্যালয়; অধ্যাপক ডঃ মোঃ কাউসার আহাম্মদ, সদস্য (সচিব), সাধারণ অর্থনীতি বিভাগ, পরিকল্পনা কমিশন; অধ্যাপক ডঃ মোঃ জিল্লুর রহমান, ডিন, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়; Dr. Stefan Alfred Groenewold, প্রিন্সিপাল এডভাইজার, জিআইজেড (GIZ); মোঃ রাকিবুল আমিন, কান্ট্রি ডিরেক্টর, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ ন্যাচার (IUCN) । উক্ত অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ডঃ কে এম আজম চৌধুরী, চেয়ারম্যান, সমুদ্রবিজ্ঞান
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত