ঢাকার ২০ আসনের ৯টিতেই আসতে পারে আওয়ামী লীগের নতুন মুখ 

  গ্রামনগর বার্তা অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২৩, ১৫:০০ |  আপডেট  : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৯

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকার ২০টি সংসদীয় আসনের ৯টিতেই দেখা যেতে পারে নতুন মুখ। আওয়ামী লীগের এই নেতারা ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হননি। এবার এই নেতাদের প্রার্থী করছে ক্ষমতাসীন দল।

আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, ঢাকার এই ২০টি আসনে প্রার্থী হতে আওয়ামী লীগের ৬৪ জন নেতা দলীয় মনোনয়ন ফরম কেনেন। তাঁদের মধ্য থেকে ২০ জনকে ২০টি আসনে প্রার্থী করছে ক্ষমতাসীন দলটি। বিভিন্ন সূত্র থেকে জানা গেছে এই ২০টি আসনের ৮টিতেই এমন প্রার্থী করা হয়েছে যারা সর্বশেষ সংসদ নির্বাচনে প্রার্থী হননি।

ইতিমধ্যে সারা দেশে ৩০০ আসনেই দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আজ রোববার বিকেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে তালিকা প্রকাশ করবেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এখন পর্যন্ত তালিকা প্রকাশ করা না হলেও সূত্র বলছে, গত জাতীয় সংসদ নির্বাচনের দলীয় মনোনয়ন পাওয়া অনেকেই বাদ পড়তে পারেন। সংসদ সদস্য আছেন এমন কারো কারো বাদ পড়ারও সম্ভাবনা রয়েছে।

গত ১৮ থেকে ২১ নভেম্বর পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের কাছে দলীয় ফরম বিক্রি করা হয়। ৩০০ আসনে ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করে দলটি।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নতুন ও পুরোনো মিলিয়ে মনোনয়ন দেওয়া হচ্ছে। যেখানে পুরোনোরা জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছেন, সেখানে নতুন করে ভাবতে হচ্ছে।

ঢাকায় মোট আসন সংখ্যা ২০টি। এর মধ্যে রাজধানীতে আসন সংখ্যা ১৫টি। আর ৫টি আসন ঢাকা জেলার অন্তর্ভূক্ত। 
ঢাকা–৪ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা সানজিদা খানম মনোনয়ন পেতে পারেন। এই আসনে বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা। সানজিদা আগেও এই আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। গত নির্বাচনে এই আসনে জাতীয় পার্টিকে ছেড়ে দেয় আওয়ামী লীগ।

ঢাকা-৫ আসনের বর্তমান সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম। তাঁকে বাদ দেওয়া হচ্ছে বলে জানা গেছে। তাঁর পরিবর্তে এই আসনে মনোনয়ন পেতে পারেন মশিউর রহমান মোল্লা। মশিউর এই আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত হাবিবুর রহমান মোল্লার ছেলে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র সাঈদ খোকন মনোনয়ন দেওয়া হতে পারে। তিনি ঢাকা–৬ আসনে দলের হয়ে লড়তে মনোনয়নপত্র কিনেছিলেন। এই আসনেই তাঁকে মনোনয়ন দেওয়া হতে পারে। সাঈদ খোকন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা।  এই আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক জাতীয় পার্টির নেতা কাজী ফিরোজ রশীদ।

ঢাকা-৭ আসনের বর্তমান সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ। এবার এই আসন থেকে হাজী সেলিম এবং তাঁর দুই ছেলে মনোনয়ন চেয়েছিলেন। তাঁর বড় ছেলে সোলায়মান সেলিমকে মনোনয়ন দেওয়া হতে পারে বলে জানা গেছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ঢাকা-৮ আসনে দলীয় মনোনয়ন পাচ্ছেন বলে জানা গেছে। তিনি বর্তমান সংসদে নেই। এর আছে ২০১৪ সালে মাদারীপুর-৩ আসন থেকে জয়ী হয়েছিলেন তিনি। ঢাকা–৮ আসনের বর্তমান সংসদ সদস্য ১৪ দলের শরিক ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

ঢাকা-১০ আসনে প্রার্থী পদে বদল আনছে আওয়ামী লীগ। এই আসনে চলচ্চিত্র নায়ক ফেরদৌস মনোনয়ন পেতে পারেন। এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংসদ সদস্য হিসেবে আছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন। শেখ ফজলে নূর তাপসের ছেড়ে দেওয়া আসনে উপনির্বাচন করে মহিউদ্দীন সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

ঢাকা-১১ আসনে বর্তমান সংসদ সদস্য রহমতুল্লাহকে বাদ দেওয়া হতে পারে। এই আসনে মনোনয়ন পেতে পারেন আওয়ামী লীগ নেতা ওয়াকিল উদ্দিন।

ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য নির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ে ফিরতে পারেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। এই আসনের বর্তমান সংসদ সদস্য হলেন সাদেক খান। নানক ২০০৮ সালে এই আসন থেকে জয়ী হয়ে প্রতিমন্ত্রী হয়েছিলেন।

ঢাকা-১৪ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন যুবলীগ নেতা মাইনুল হাসান খান। এই আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের আগা খান।

বাকি ১১টি আসনে পুরানোরাই নৌকার কাণ্ডারি থাকছেন। ঢাকা–১ আসনে সালমান এফ রহমান, ঢাকা–২ কামরুল ইসলাম, ঢাকা–৩ নসরুল হামিদ, ঢাকা–৯ সাবের হোসেন চৌধুরী, ঢাকা –১২ আসাদুজ্জামান খান কামাল, ঢাকা–১৫ কামাল আহমেদ মজুমদার, ঢাকা–১৬ ইলিয়াস হোসেন মোল্লা, ঢাকা–১৯ মোহাম্মদ আলী আরাফাত, ঢাকা–১৮ হাবিব হাসান, ঢাকা–১৯ এনামুর রহমার ও ঢাকা–২০ আসনে বেনজির আহমেদ পুনরায় মনোনয়ন পাচ্ছেন। 

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত