ট্রাম্পের সাজা ঘোষণার তারিখ পেছালো

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ সেপ্টেম্বর ২০২৪, ১১:০০ |  আপডেট  : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৯:২৬

ঘুষের মামলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাজা ঘোষণা আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের পর পর্যন্ত স্থগিত করা হয়েছে। বিচারক জুয়ান মার্চান গতকাল শুক্রবার সাজা ঘোষণার দিন ২৬ নভেম্বর পর্যন্ত পিছিয়ে দেন।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের সাজা ঘোষণা বিলম্বিত করতে আগে থেকেই নানা আইনি কৌশল অবলম্বন করছেন তাঁর আইনজীবীরা। এর আগে ১৮ সেপ্টেম্বর সাজা ঘোষণার দিন ধার্য করা হয়েছিল।

ব্যবসায়িক নথিপত্রে ঘুষের তথ্য গোপনের মামলায় গত মে মাসে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন নিউইয়র্কের জুরি। মামলায় ট্রাম্পের বিরুদ্ধে ৩৪টি গুরুতর অপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্য দিয়ে ইতিহাসে প্রথমবারের মতো কোনো মার্কিন প্রেসিডেন্ট কিংবা সাবেক প্রেসিডেন্টকে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়।

বিচারক জুয়ান মার্চান তাঁর সিদ্ধান্তে লিখেছেন, মামলাটি এমন একটি সাজা শুনানির দাবি রাখে, যা সম্পূর্ণভাবে বিচারকদের রায়ের ওপর নির্ভরশীল।

আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের তিন সপ্তাহ পর সাজা ঘোষণার দিন ধার্য করে জুয়ান বলেন, তাঁদের রায়ের প্রতি সম্মান জানানো উচিত।  নির্বাচনকে কেন্দ্র করে যাতে কেউ অনৈতিক প্রভাব খাটাতে না পারে, সে জন্য সাজা ঘোষণার দিন পেছানো জরুরি ছিল বলেও মন্তব্য করেন এ বিচারক।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে যৌন সম্পর্কের বিষয়ে মুখ না খুলতে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর হাতে এ অর্থ তুলে দিয়েছিলেন ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেন। জালিয়াতির মাধ্যমে ব্যবসায়িক নথিতে বিষয়টি গোপন রাখেন তিনি। এ-সংক্রান্ত মামলায় তাঁর বিরুদ্ধে ৩৪টি অভিযোগ আনা হয়, যার সব কটিতে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন।

মামলায় গত ১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণার কথা ছিল। কিন্তু ট্রাম্পের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে সেটি ১৮ সেপ্টেম্বর পর্যন্ত পেছানো হয়। গতকাল দ্বিতীয়বারের মতো সাজা ঘোষণার দিন পেছানো হলো।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত