জুলাই-আগস্টে মানবাধিকার লঙ্ঘন: তথ্য দেওয়ার আহ্বান জাতিসংঘ ফ্যাক্ট-ফাইন্ডিং দলের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৪১ |  আপডেট  : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৭:০০

বৈষম্যবি‌রোধী ছাত্র-জনতার আন্দোলন‌কে কেন্দ্র ক‌রে ১ জুলাই থে‌কে ১৫ আগস্টের মধ্যে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তের জন্য জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দলকে তথ্য দেওয়ার আহ্বান জানিয়েছে জা‌তিসং‌ঘের মানবা‌ধিকার বিষয়ক হাইক‌মিশ‌নের অ‌ফি‌স।

সোমবার (১৬ সেপ্টেম্বর) এক বার্তায় বলা হয়, বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের আমন্ত্রণে জাতিসংঘের মানবাধিকার অফিস সাম্প্রতিক বিক্ষোভের কারণে উদ্ভূত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনা করছে।

ফ্যাক্ট-ফাইন্ডিং দলটি মূলত সত্য উদঘাটন; দায়-দায়িত্ব চিহ্নিতকরণসহ মানবাধিকার লঙ্ঘনের মূল কারণ বিশ্লেষণ এবং অতীতের মানবাধিকার লঙ্ঘনসমূহ ও তাদের পুনরাবৃত্তি রোধে বাংলাদেশের জন্য সুনির্দিষ্ট সুপারিশ করার জন্য দায়িত্বপ্রাপ্ত।

এতে বলা হয়, ১ জুলাই-১৫ আগস্ট সময়কাল মধ্যে বিক্ষোভের প্রেক্ষাপটে মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহার সম্পর্কিত প্রাথমিক তথ্য প্রদানের জন্য সকল ব্যক্তি, গোষ্ঠী এবং সংস্থাকে আমন্ত্রণ জানানো হয়। দলটি সেই সমস্ত তথ্যের জন্য অনুরোধ করছে, যা বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া যাবে না এবং প্রকাশিত বা প্রচারিত হয়নি।

আপনার কাছে গুচ্ছিত থাকা তথ্য OHCHR-FFTB-Submissions@un.org এই ইমেইলে জমা দেয়ার জন্য আহ্বান জানানো হয়। এছাড়াও তদন্ত দল ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের, আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তা, চিকিৎসা পেশাজীবী এবং ঘটনার প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার গ্রহণের পরিকল্পনা করেছেন বলেও জানানো হয়।

ফ্যাক্ট-ফাইন্ডিং তদন্তটি কোনো অপরাধ অনুসন্ধান বা আইনি তদন্ত নয়। এটি যেকোন জাতীয় ফৌজদারি বিচার প্রক্রিয়া থেকে স্বাধীনভাবে পরিচালিত। এই তথ্য অনুসন্ধান প্রক্রিয়াটি কঠোরভাবে গোপনীয়। তদন্ত চলাকালীন, তদন্ত দলের সদস্যরা কোনো গণমাধ্যমে সাক্ষাৎকার দেবেন না। তারা সকলকে তথ্য অনুসন্ধান প্রক্রিয়ার গোপনীয়তার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার জন্য বিনীত অনুরোধ করেন।

ঘটনাস্থলে পরিচালিত পরীক্ষা-নীরিক্ষা ও উপাত্ত বিশ্লেষণের পর, জাতিসংঘের মানবাধিকার অফিস তদন্তের প্রধান প্রধান ফলাফল, উপসংহার ও সুপারিশসহ একটি বিস্তারিত মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত