জালিয়াতি করে পৌনে দুই কোটি টাকার রাজস্ব ফাঁকি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৪, ১৪:৩৫ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ১৬:১৯

মিথ্যা ঘোষণা দিয়ে পণ্যের দাম কম দেখিয়ে প্রায় দুই কোটি টাকার শুল্ক ফাঁকি দিয়েছে সততা ইন্টারন্যাশনাল নামের একটি ব্যবসায়ী প্রতিষ্ঠান। চার বছরে ১৭টি ইনভয়েস জালিয়াতি করে আমদানি করা পণ্য সুপার গ্লু কম দেখিয়ে ওই টাকা আত্মসাৎ করেছে প্রতিষ্ঠানটি।সম্প্রতি দুদকের চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয় থেকে মেসার্স সততা ইন্টারন্যাশনালের মালিক মোহাম্মদ আমিরুল ইসলাম ও শেখ ফারুক আহমেদ শাহরিয়ারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। দুদকের উপসহকারী পরিচালক সবুজ হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলায় ব্যবসায়ীদের আসামি করা হলেও কাস্টমস কিংবা ব্যাংক কর্মকর্তাকে আসামি করা হয়নি। যদিও তদন্তে জালিয়াতির সঙ্গে আর কারও সংশ্লিষ্ট পাওয়া গেলে আসামি করা হবে বলে সোমবার (২২ এপ্রিল) দুদকের চট্টগ্রাম অফিস জানিয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে তাদের মালিকানাধীন প্রতিষ্ঠান মেসার্স সততা ইন্টারন্যাশনালের নামে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ঢাকার নবাবপুর শাখায় ৮টি ঋণপত্র খুলে এবং অনামিকা ট্রেডার্সের নাম ব্যবহার করে একই ব্যাংকের চট্টগ্রাম পোর্ট শাখার মাধ্যমে ১৯৯৬ সাল থেকে ১৯৯৯ সালের মধ্যে (সুপার গ্লু) আমদানি করে ডকুমেন্টসে পণ্য চালানের প্রকৃত আমদানি মূল্যের চেয়ে কম মূল্য প্রদর্শন করে ১৭টি ইনভয়েস জালিয়াতি করেছে। প্রতারণার আশ্রয়ে পণ্য চালানে কম শুল্কায়ন করে সরকারের ১ কোটি ৭২ লাখ ৯২ হাজার ৯২৫ টাকা রাজস্ব ফাঁকি ও সরকারের আর্থিক ক্ষতি সাধন করেছে বলে দুদকের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে। যে কারণে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ১০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/৪০৯ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

 

সা/ই 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত