ছাত্রলীগ ও কোটা আন্দোলনকারীদের পাল্টাপাল্টি সমাবেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ১২:৩২ |  আপডেট  : ২ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৪৪

রবিবার (১৪ জুলাই) সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে কোটা সংস্কার দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের হেয় করেছেন দাবি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ ডেকেছে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। অন্যদিকে একই জায়গায় ভিন্ন সময়ে প্রতিবাদী সমাবেশ ডেকেছে ছাত্রলীগ।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে এক ভিডিও বার্তায় এই কর্মসূচি ঘোষণা করেন।

ভিডিও বার্তায় তিনি জানান, প্রধানমন্ত্রীর এই অপমানজনক বক্তব্য প্রত্যাহার এবং এক দফা দাবিতে সারা দেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হবে। সোমবার বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে বৈষম্যবিরোধী ছাত্র সমাবেশ পালিত হবে।

এর আগে গতকাল (১৪ জুলাই) প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন এক প্রশ্নের জবাবে বলেন, ‘মুক্তিযোদ্ধার নাতিপুতিরা চাকরি পাবে না। চাকরি পাবে যতসব রাজাকারের বাচ্চা, নাতিপুতিরা?’ প্রধানমন্ত্রী এই বক্তব্যে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের হেয় করেছেন বলে তারা দাবি করেন।

পরে রাতে তারা বিভিন্ন হল থেকে বিক্ষোভে মিছিল বের করেন। এ সময় তারা ‘তুমি কে? আমি কে?, রাজাকার, রাজাকার’, ‘চাইতে গেলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘তুমি নও, আমি নই, রাজাকার, রাজাকার’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। রাত সাড়ে ১১টায় বের হয়ে তারা একটা পর্যন্ত রাজু ভাস্কর্যে সামনে অবস্থান নেন।

এরপর তারা হলে ফিরে গেলে রাতে প্রতিবাদী বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে ৩টা ২০ মিনিটে রাজু ভাস্কর্যে সংক্ষিপ্ত সমাবেশ করে বাংলাদেশ ছাত্রলীগ। এ সময় ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন আজ দুপুর ৩টায় রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদী সমাবেশ করার ঘোষণা দেন।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত