চ্যাম্পিয়ন্স ট্রফিতে একই গ্রুপে বাংলাদেশ ভারত পাকিস্তান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ জুলাই ২০২৪, ১৭:৪৮ |  আপডেট  : ৬ জুলাই ২০২৪, ১৭:২৬

রাজনৈতিক বৈরিতার জেরে দীর্ঘ সময় ধরেই বন্ধ আছে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ খেলা। ফলে আইসিসি অথবা এসিসি টুর্নামেন্ট ব্যতীত চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মুখোমুখি খেলাই হয় না। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতেও তাই রোহিত শর্মা-বাবর আজমরা একই গ্রুপে থাকবে তা নিশ্চিত করেই জানেন সমর্থকরা। তবে এবার জানা গেছে, আগামী বছর অনুষ্ঠিত হতে চলা এ টুর্নামেন্টে ভারত-পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে থাকবে বাংলাদেশ।

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। ঘরের মাঠে আইসিসি টুর্নামেন্ট আয়োজন করতে আট দলের এই টুর্নামেন্টের গ্রুপ, সূচি ও ভেন্যু ঠিক করে একটি খসড়া প্রস্তাব আইসিসিকে জমা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আর এই খসড়া প্রস্তাবে ভারত-পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে বাংলাদেশকেও রাখা হয়েছে বলে জানা গেছে সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে।

আল জাজিরার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছরের ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ সময়ের মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে চায় পিসিবি। ফাইনালের জন্য একদিন রিজার্ভ ডে রাখার প্রস্তাব করা হয়েছে, বৈরি আবহাওয়ার কারণে ৯ মার্চ ফাইনাল না হলে সেটি হবে ১০ মার্চ।

পিসিবির খসড়া প্রস্তাব অনুযায়ী ভারত-পাকিস্তানের সঙ্গে ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী হিসেবে আরও আছে নিউজিল্যান্ড। অপরদিকে ‘বি’ গ্রুপে আছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। গ্রুপ পর্বে চারটি দল একে অপরের বিপক্ষে খেলবে। উভয় গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে সেমিফাইনালে।

চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচগুলো অনুষ্ঠিত হবে করাচি, লাহোর এবং রাওয়ালপিন্ডিতে। করাচিতে ৩টি, লাহোরে ৭টি এবং রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত হবে ৫টি ম্যাচ। দুইটি সেমিফাইনালের একটি হবে করাচিতে অপরটি হবে রাওয়ালপিন্ডিতে। তবে ভারত যদি সেমিতে যায় তবে সেই সেমিফাইনাল ম্যাচটিও লাহোরে স্থানান্তর করা হবে। উল্লেখ্য, এবারের আসরে ভারতের সবকটি ম্যাচই লাহোরে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। তবে আসন্ন এ টুর্নামেন্টে পাকিস্তানে গিয়ে ভারত খেলবে কি না তা এখনো নিশ্চিত নয়। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত