কোটা বহালে হাইকোর্টের রায় বাতিল চেয়ে লিভ টু আপিল রাষ্ট্রপক্ষের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ১৮:৪৮ |  আপডেট  : ৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৭

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) দায়ের করেছে রাষ্ট্রপক্ষ। এতে হাইকোর্টের রায় বাতিল চাওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই আপিল দায়ের করে রাষ্টপক্ষ। বিষয়টি জানান সহকারী অ্যাটর্নি জেনারেল এএম সাইফুল আলম।

এর আগে গত ১৪ জুলাই প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাসহ কোটা পদ্ধতি বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করা হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ২৭ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন।

গত ১০ জুলাই সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানান, আপিল বিভাগ কোটার বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দিয়েছেন। আগামী ৭ আগস্ট শুনানির দিন রেখেছেন আপিল বিভাগ। ফলে আপাতত হাইকোর্টের রায় কার্যকর হবে না।

গত ৫ জুন সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। পরে গত ৯ জুন হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে সরাসরি নিয়োগে বিদ্যমান কোটা পদ্ধতি তুলে দিয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নে পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। কোটা বাতিলে মন্ত্রিসভার সিদ্ধান্তের একদিন পর জনপ্রশাসন মন্ত্রণালয় এ পরিপত্র জারি করে। 

সম্প্রতি মুক্তিযোদ্ধা সন্তানদের রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট কোটা পদ্ধতি বহালের রায় দেন। এই রায়কে কেন্দ্র করে ছাত্রদের আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে গোটা দেশ। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত