কাপ্তাইয়ে পানি বিদ্যুৎকেন্দ্রের সাবস্টেশনে আগুন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ মে ২০২৪, ১৩:১৭ |  আপডেট  : ৮ মে ২০২৪, ১০:৪৭

রাঙামাটির কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের সাবস্টেশনের সুইচ ইয়ার্ডে আকস্মিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রবিবার (৫ মে) সকাল সাড়ে ৭টার দিকে এই ঘটনা ঘটে। কাপ্তাই ফায়ার সার্ভিস কর্মীদের এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এই  ঘটনায় কোনও হতাহতের ঘটনা না ঘটলেও বৈদ্যুতিক ট্রান্সফর্মার ক্ষয়ক্ষতি হয়েছে। তবে জাতীয় গ্রিডে  বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের।

কাপ্তাই ফায়ার সার্ভিস স্টেশন অফিসার শাহাদাৎ হোসেন বলেন, ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট  ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে। কারণ তখন বেশ ঝড় হচ্ছিল।

বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের বলেন, সকালে বজ্রপাত ও ঝড়, বৃষ্টির সময় হঠাৎ বিদ্যুৎ বন্ধ হয়ে যায়। পরে বিদ্যুৎকেন্দ্র থেকে লাইন চালু  করলে সাবস্টেশনের সুইচ ইয়ার্ডে একটি ট্রান্সফরমারে আগুন লেগে যায়। সঙ্গে সঙ্গে কাপ্তাই ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে ধারণা করছি, ট্রান্সফরমারে বড় ধরনের ক্ষতি হয়নি। জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক আছে। এই অগ্নিকাণ্ডে কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা নিরূপণে তদন্ত গঠন করার জন্য কর্তৃপক্ষের নিকট প্রস্তাব পাঠানো হয়েছে। আশা করি, দ্রুত সময়ের মধ্যেই ওই কমিটি গঠন ও কাজ শুরু করবে। তাদের প্রতিবেদন হাতে পেলে অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে পারবো।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত