কবে থেকে শুরু আন্তর্জাতিক বাণিজ্যমেলা, যা জানাল ইপিবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৫ |  আপডেট  : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৫৭

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) ২০২৫ শুরু হবে আগামী ১ জানুয়ারি। এবারও রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে এই মেলা হবে। এটি হবে ২৯তম মেলা।

মেলায় বেশকিছু নতুন উদ্যোগ থাকবে। এর মধ্যে অ্যাপের মাধ্যমে মেলায় প্রবেশের টিকিট, বৈষম্যবিরোধী আন্দোলনে আত্মত্যাগকারীদের স্মরণে কর্ণার নির্মাণ হবে। আসন্ন মেলায় কমতে পারে স্টল, প্যাভিলিয়নের সংখ্যা। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ৮ সেপ্টেম্বর বাণিজ্য ও অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ১৪৬তম এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদ সভা শেষে তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ২০২৫ সালের ৮ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছিলেন।

রাজধানীর পূর্বাচলে এই মেলা অনুষ্ঠিত হবে। এবারের মেলা প্রাঙ্গণ কিছুটা খোলামেলা রাখার পরিকল্পনা করা হয়েছে। বয়স্কদের বিশ্রামের জন্য জায়গা রাখারও পরিকল্পনা নেয়া হয়েছে। এ কারণে গত বছরের তুলনায় মেলায় প্যাভিলিয়ন ও স্টলের সংখ্যা কিছুটা কম রাখা হবে। এছাড়া অ্যাপে মিলতে পারে মেলা প্রাঙ্গণে প্রবেশের টিকিট।

সূত্র জানায়, এবারের মেলায় ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ সাফল্যগাঁথা নিয়েও স্টল রাখার পরিকল্পনা করা হয়েছে। ‘মুগ্ধ’ কর্নার নির্মাণের পাশাপাশি ছাত্র-জনতার আত্মত্যাগের সম্মানে আর কী কী করা যায় তা নিয়েও ভাবছে মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

সাধারণত জানুয়ারির প্রথমদিন থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়। তবে জাতীয় সংসদ নির্বাচনের কারণে চলতি বছরের বাণিজ্য মেলা শুরু হয়েছিল ২১ জানুয়ারি। রাজধানীর উপকণ্ঠে পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই মেলা চলে।

দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হতো শেরেবাংলা নগরে। কোভিড মহামারির কারণে ২০২১ সালে মেলা হয়নি। এরপর মহামারির বিধি-নিষেধের মধ্যে ২০২২ সালে প্রথমবার মেলা অনুষ্ঠিত হয় পূর্বাচলে বিবিসিএফইসিতে। ২০২৪ সালে তৃতীয়বারের মতো স্থায়ী ভেন্যু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়। ২০২৫ সালের ১ জানুয়ারি হবে এই ভেন্যুর চতুর্থ মেলা।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে জানা গেছে, আগামী বাণিজ্য মেলায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতার আত্মত্যাগের সম্মানে ‘মুগ্ধ’ কর্নার নির্মাণ করা হবে। থাকবে আন্দোলন নিয়ে চিত্র প্রদর্শনী। মাসব্যাপী এই মেলায় চার সপ্তাহে চারটি সেমিনার আয়োজন করা হবে।

এ বিষয়ে ইপিবির একজন কর্মকর্তা বলেন, ২০২৫ সালের ১ জানুয়ারি থেকেই বাণিজ্য মেলা শুরুর সিদ্ধান্ত হয়েছে। যদিও এর আগে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে মেলা শুরু করার চিন্তাভাবনা করা হয়েছিল। তারপর দেখা গেলো শীতের মৌসুম থাকবে না, আবার বইমেলা শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। এসব বিষয় বিবেচনা নিয়ে এবং সবার মতামত নিয়ে জানুয়ারির ১ তারিখ থেকে মেলা শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে এবং সেভাবেই প্রস্তুতি নেয়া হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবি এ মেলার আয়োজন করে। গত মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে ইপিবি কার্যালয়ে অনুষ্ঠিত ডিআইটিএফ ২০২৫-এর স্টিয়ারিং কমিটির প্রথম সভায় এসব সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও বাণিজ্য মেলা স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান মোহা. সেলিম উদ্দিন। এতে বাণিজ্য মেলা-সংক্রান্ত কার্যপত্র উপস্থাপন করেন ইপিবির ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত