একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী আর নেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ অক্টোবর ২০২২, ২০:০০ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ০৫:৪৯

একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী আর নেই। রবিবার (৯ অক্টোবর) দুপুর ২টা ৪০ মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

খ্যাতিমান এই চিত্রশিল্পীর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন তার ছেলে সুরজিৎ রায় চৌধুরী। তিনি বলেন, ‘গত ৫ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ১২ সেপ্টেম্বর উনাকে বাসায় নিয়ে আসি, তার তিন দিন পর আবারও হাসপাতালে ভর্তি করতে হয়। আজ দুপুরে চিকিৎসক জানালেন, উনি আর নেই।’

এদিকে অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতি প্রয়াত অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরীর বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান

সমরজিৎ রায় চৌধুরীর জন্ম ১৯৩৭ সালে কুমিল্লা জেলায়। ১৯৬০ সালে তিনি তখনকার সরকারি আর্ট ইনস্টিটিউট (ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান চারুকলা অনুষদ) থেকে গ্রাফিক ডিজাইনে স্নাতক শেষ করেন। সেখানে তিনি শিক্ষক হিসেবে পেয়েছেন জয়নুল আবেদীন, কামরুল হাসানের মতো শিল্পীদের।

স্নাতক শেষ করে চারুকলা অনুষদেই শিক্ষকতায় যোগ দেন সমরজিৎ, ৪৩ বছর সেই দায়িত্ব পালন করে ২০০৩ সালে অধ্যাপক হিসেবে অবসরে যান।

এরপর ২০১০ সাল পর্যন্ত শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির চারুকলা এবং প্রদর্শন কলা বিভাগের ডিন হিসেবে কাজ করেন।চিত্রকলায় অবদানের জন্য ২০১৪ সালে তিনি একুশে পদক পেয়েছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত