ইসরায়েলি সামরিক ইউনিটের ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে তিনি সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৪, ১৫:৩৫ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০১:৩৪

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যেকোনো ইসরায়েলি সামরিক ইউনিটের ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে তিনি সর্বশক্তি দিয়ে লড়বেন।

যুক্তরাষ্ট্র এমন একটি পদক্ষেপের পরিকল্পনা করছে বলে গণমাধ্যমে খবর প্রকাশের পর গতকাল রোববার এ কথা বলেন নেতানিয়াহু।

যুক্তরাষ্ট্রের সংবাদভিত্তিক ওয়েবসাইট অ্যাক্সিওস গত শনিবার জানায়, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) নেতজাহ ইয়েহুদা ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে ওয়াশিংটন। 

আইডিএফের নেতজাহ ইয়েহুদা ব্যাটালিয়ন ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে তৎপর। তবে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা যুক্তরাষ্ট্রের এমন কোনো ব্যবস্থা (নিষেধাজ্ঞা) সম্পর্কে অবগত নয়।

পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সঙ্গে সংশ্লিষ্টতার ঘটনায় যুক্তরাষ্ট্র গত শুক্রবার একাধিক নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

নেতানিয়াহুর নীতির প্রতি যুক্তরাষ্ট্র যে হতাশ, তার সর্বশেষ উদাহরণ এ ঘটনা। নেতানিয়াহুর জোট সরকার বসতি স্থাপনকারী দলগুলোর ওপর নির্ভরশীল।

নেতানিয়াহু এক বিবৃতিতে বলেন, ‘যদি কেউ মনে করে যে তারা আইডিএফের (ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী) একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে, তাহলে আমি আমার সর্বশক্তি দিয়ে এর বিরুদ্ধে লড়াই করব।’

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ গতকাল রোববার এক বিবৃতিতে বলেছেন, তিনি বিষয়টি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে কথা বলেছেন। তাঁকে বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেছেন তিনি।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত