ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৮ মে ২০২৪, ১৫:৫৪ |  আপডেট  : ২০ মে ২০২৪, ০২:১৩

ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। গত সপ্তাহে প্রথমবারের মতো অস্ত্রের চালান স্থগিত করেছে দেশটি। দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরায়েলিদের আক্রমণের বিরোধিতা হিসেবে এই পদক্ষেপ নিয়েছে মার্কিন সরকার।

মঙ্গলবার (৭ মে) এই তথ্য জানিয়েছেন বাইডেন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

রাফাহ শহরে ইসরায়েলিদের সর্বাত্মক হামলার প্রচেষ্টাকে রোধ করার চেষ্টা করছেন বাইডেন। টানা সাত মাস ধরে চলা এই যুদ্ধে দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ১০ লাখেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। মঙ্গলবার মিসরের সঙ্গে গাজার প্রধান দুটি ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, রাফাহ আক্রমণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে ইসরায়েলি নেতারা অগ্রগতি করছেন বলে মনে হচ্ছে। তাই ‘ইসরায়েলকে প্রস্তাবিত বিশেষ অস্ত্র হস্তান্তরের বিষয়টি আমরা সতর্কতার সঙ্গে পর্যালোচনা করা শুরু করেছি। আশঙ্কা করা হচ্ছে এপ্রিলের শুরুতে ‘সেগুলো রাফাহতে ব্যবহার করা হতে পারে।’

এই কর্মকর্তা বলেছেন,‘সেই পর্যালোচনার ফলস্বরূপ আমরা গত সপ্তাহে অস্ত্রের একটি চালান স্থগিত করেছি। এই চালানে ২ হাজার পাউন্ড ওজনের ১ হাজার ৮০০ বোমা এবং  ৫০০ পাউন্ড ওজনের ১ হাজার ৭০০ বোমা ছিল।’

এসময় তিনি আরও বলেন, ‘আমরা বিশেষ করে ২ হাজার পাউন্ড ওজনের বোমার ব্যবহার এবং গাজার অন্যান্য অংশের ঘনবসতিপূর্ণ শহুরে এগুলোর প্রভাবের ওপর দৃষ্টি নিবদ্ধ করেছি। তবে এই চালানটিকে কীভাবে এগিয়ে নিয়ে যেতে হবে সে বিষয়ে এখনও আমরা চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নিইনি।

চারটি সূত্র জানিয়েছে, চালানগুলো কমপক্ষে দুই সপ্তাহের জন্য বিলম্বিত করা হয়েছে। এতে বোয়িংয়ের তৈরি জয়েন্ট ডিরেক্ট অ্যাটাক যুদ্ধাস্ত্রও রয়েছে। অস্ত্রের চালান স্থগিতের এই ঘটনাটি এমন সময় ঘটলো যখন রাফাহ শহরে ইসরায়েলি বাহিনীর পরিকল্পিত আক্রমণ স্থগিত করার জন্য প্রকাশ্যে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলে মন্তব্য করতে অস্বীকৃতি জানায় হোয়াইট হাউজ এবং পেন্টাগন।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত