ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ১২:৩৮ |  আপডেট  : ১৭ মে ২০২৪, ২২:০৪

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের কাছে  রুয়াং আগ্নেয়গিরি থেকে আবারও অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল থেকে আগ্নেয়গিরি থেকে লাভা উদ্‌গিরণ ও আশপাশে চাই ছড়িয়ে পরায়,এখানকার বাসিন্দাদের সর্বোচ্চ সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।  

দেশটির সেন্টার ফর আগ্নেয়গিরি এবং ভূতাত্ত্বিক বিপদ প্রশমন (পিভিএমবিজি) তাদের ওয়েবসাইটে, স্থানীয় অধিবাসীদের আগ্নেয়গিরির কাছাকাছি না যাওয়ার জন্য অনুরোধ করেছে। তাদেরকে উচ্চ সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে। এর আগে এই সতর্ক সংকেত ৩ এ নামিয়ে আনা হয়। মঙ্গলবার আবারো ৪ নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়। 

উত্তর সুলাওয়েসি প্রদেশের রুয়াং দ্বীপে ৮০০ জনেরও বেশি বাসিন্দা রয়েছে। এই মাসের প্রথম সপ্তাহে অগ্ন্যুৎপাত শুরু হলে তাদের বেশিরভাগকে সরিয়ে নেওয়া হয়েছে। সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে মানাডোর বিমানবন্দর। তবে মঙ্গলবার আরও কতজনকে সরিয়ে নেওয়া হয়েছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

প্রাদেশিক রাজধানী মানাডো থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত আগ্নেয়গিরি থেকে লাভা উদগিরণের ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

এই মাসের শুরুর দিকে অগ্ন্যুৎপাতের পর পাথর ও ছাই পড়ে বেশ কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া কাছাকাছি একটি হাসপাতালকে দ্রুত খালি করতে বাধ্য করা হয়। প্যাসিফিক রিং অফ ফায়ারে অবস্থানের কারণে ভূমিকম্পপ্রবণ ইন্দোনেশিয়ায় প্রায়ই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হয়।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত