ইতিহাসে সোভিয়েত ইউনিয়ন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ ডিসেম্বর ২০২২, ১৫:৪৭ |  আপডেট  : ১৭ মে ২০২৪, ১৩:২০

সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের ঐক্যতন্ত্র, সংক্ষেপে সোভিয়েত ঐক্যতন্ত্র বা সোভিয়েত ইউনিয়ন, ছিল একটি ইউরেশীয়া পর্যন্ত বিস্তৃত একটি সমাজতান্ত্রিক দেশ, যার অস্তিত্ব ছিল ১৯১৮ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত। ১৯১৮সালে রুশ সম্রাজ্য ভেঙ্গে যায় ফিনল্যান্ড স্বাধীনতা লাভ করে। রুশ সম্রাজ্যের বাকি অংশ ও অটোমান সম্রাজ্যের জর্জিয়াদক্ষিণ ওশেটিয়া-আর্মেনিয়া অংশ নিয়ে সোভিয়েত ইউনিয়ন গঠন করে। সোভিয়েত ইউনিয়ন সাধারণভাবে অনেকগুলো প্রজাতান্ত্রিক রাষ্ট্রের সম্মিলিত দেশ ছিল এবং সেখানে কোনও ব্যক্তিমালিকানা ছিল না, সমস্ত সম্পত্তি সামাজিক বা রাষ্ট্রের অধীনে ছিল। এটি একটি একদলীয় রাষ্ট্র ছিল, মূল পার্টি ছিল সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি। এই সমাজতান্ত্রিক দেশের রাজধানী ও সর্বাধিক জনসংখ্যাবিশিষ্ট্য শহর হলো মস্কো, তিবি‌লিসি ও ইয়েরেভান। এছাড়া অনান্য বৃহৎ নগরগুলো হলো লেনিনগ্রাদ [রুশ সোভিয়েত], কিয়েভ [ইউক্রেন সোভিয়েত], মিনস্ক [বালুরাশিয়া সোভিয়েত], তাশখন্দ [উজবেক সোভিয়েত], আলমাতি [কাজাখ সোভিয়েত], নভোসিবির্স্ক, [রুশ সোভিয়েত]। সোভিয়েত ইউনিয়ন ছিল বিশ্বের সর্ববৃহৎ রাষ্ট্র, যার আয়তন ছিল ২,২৪,০২,২০০ বর্গকিলোমিটার [৮৬,৪৯,৫০০ বর্গমাইল]। এই দেশে মোট ১১টি টাইম-জোন ছিল।

১৯৪৫ সাল থেকে ১৯৯১ সালে ভেঙে যাবার আগ পর্যন্ত। সোভিয়েত ঐক্য মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একমাত্র প্রতিদ্বন্দ্বী পরাশক্তি হিসেবে স্নায়ুযুদ্ধে লিপ্ত ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনে ১৫টি নতুন প্রজাতন্ত্র গঠিত হয়।

রুশ সাম্রাজ্যের পতন ঘটে ১৯১৭ সালে ভ্লাদিমির লেনিনের বলশেভিক পার্টির নেতৃত্বে অক্টোবর বিপ্লবের মাধ্যমে। এই বিপ্লব সারা বিশ্বে কমিউনিস্ট বিপ্লব হিসেবে পরিচিত ছিল। যার ফলশ্রুতিতে তাত্ত্বিক দর্শনের ভিত্তিতে প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র সোভিয়েত ইউনিয়নের সৃষ্টি হয় ১৯১৮ সালে। ১৯১৮ হতে ১৯২০ সাল পর্যন্ত গৃহযুদ্ধের কবলে পড়ে সোভিয়েত ইউনিয়ন। ১৯৯১ সালে আনুষ্ঠানিকভাবে সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তি ঘটে ও ১৫টি রাষ্ট্র গঠিত হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত