ইতালির ভেনিসে হয়ে গেলো মাস ব্যাপী বাংলা ও ইতালিয়ান চলচ্চিত্র প্রদর্শন 

  জাকির হোসেন সুমন , ব্যাুরো প্রধান ইউরোপ  

প্রকাশ: ৬ সেপ্টেম্বর ২০২১, ১০:২২ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০০:১৩

জাঁকজমক আয়োজনের মধ্য দিয়ে ইতালির ভেনিসে এই প্রথম বারের মতো হয়ে গেলো মাস ব্যাপী বাংলা ও ইতালিয়ান চলচ্চিত্র প্রদর্শন। ব্যাতিক্রমি এ আয়োজন। দেশে বা বিদেশে, অনেকটাই হারিয়ে যেতে বসেছে আমাদের বাংলা চলচিত্র । মান সম্মত সিনেমা প্রদর্শন করে দর্শকদের বাংলা সিনেমার প্রতি আকর্ষণ  বারাতে ইতালির ভেনিসে আয়োজন করা হয় প্রথম বারের মতো বাংলা ও ইতালিয়ান চলচ্চিত্র প্রদর্শনী। ভেনিসের মেসত্রে এম ৯(নাইন) মিউজিয়ামে চলে সিনেমা প্রদর্শন । 
 
পারস্পরিক সম্প্রতি এবং সৌহার্দ্যের অটুট সেতু বন্ধনের লক্ষ্যে ভেনিস বাংলা স্কুলের সহযোগিতায় একতারা ইন্টারন্যাশনাল ও ম্যাড স্যুটকেসের যৌথ  উদ্যােগে আয়োজন করা হয় চলচ্চিত্র উৎসব। 

ভেনিস প্রবাসী বাংলাদেশী ও ইতালিয়ান রা দারুন উৎসাহ নিয়ে মাস ব্যাপী এ চলচ্চিত্র উৎসবে প্রতি শনিবার ১২ টি বাংলা সিনেমা ও ইতালিয়ান সিনেমা  উপভোগ করেন ।এই চলচ্চিত্র উৎসবে সবচেয়ে আলোচিত ছবি ইতালিয়ান ও বাংলা ভাষায় নির্মিত অ্যান্টেনিও বেনিডেট্টো পরিচালিত সিনেমা বাংলা বেশ আলোচনায় আসে। 

ইতালিতে বেরে উঠা বাংলাদেশীদের সামাজিকতা , ধর্মীয় ও বিভিন্ন প্রতিবন্ধকতা উঠে আসে সিনেমাটিতে । তুলে ধরা হয় দুই দেশের সংস্কৃতি ও আচার আচরন।এছাড়া ও কাজী টিপু পরিচালিত ২০১৬ সালে ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত বাংলা ছবি এট্টিন প্লাস ( ১৮ +) প্রদর্শন  করা হয় এ প্রদর্শনী তে।  

তবে প্রবাসী বাংলাদেশী দর্শকরা মনে করেন সামাজিক, মানসম্মত ও শিক্ষা মূলক সিনেমা নির্মাণ  করা হলে বাংলা চলচ্চিত্রের প্রান ফিরে পাবে ও দর্শকের উপস্থিতি  বৃদ্ধি পাবে সিনেমা হল গুলোতে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত