রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের উদ্বেগ প্রকাশ

‘ইউনূসের পক্ষে বিদেশিদের চিঠি বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫২ |  আপডেট  : ১২ মে ২০২৪, ০২:৫৯

ড. মুহাম্মদ ইউনূস (ফাইল ছবি)

ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিতের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নোবেলজয়ীসহ বিদেশিদের পাঠানো খোলা চিঠির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ।

সংগঠনটি ওই চিঠিকে বাংলাদেশের মতো একটি স্বাধীন-সার্বভৌম দেশের বিচারব্যবস্থার ওপর অযাচিত হস্তক্ষেপ বলে মনে করছে। সোমবার (৪ সেপ্টেম্বর) রাতে গণমাধ্যমে পাঠানো সংগঠনটির স্টিয়ারিং কমিটির আহ্বায়ক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, গত ২৮ আগস্ট ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইনে শ্রম আদালতে চলমান মামলা স্থগিত করার জন্য একটি খোলা চিঠি দেন বিভিন্ন দেশের রাজনীতিবিদ, ব্যবসায়ী, কয়েকজন নোবেল বিজয়ী ও সুশীল সমাজের সদস্যরা। এ চিঠির বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের দৃষ্টি আকৃষ্ট হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ড. ইউনূসকে নিয়ে বিশ্বনেতাদের খোলা চিঠি বাংলাদেশের মতো একটি স্বাধীন-সার্বভৌম দেশের বিচারব্যবস্থার ওপর অযাচিত হস্তক্ষেপ। রাষ্ট্রীয় গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে অকার্যকর করার জন্য এ ধরনের চেষ্টাকে তারা গভীর ষড়যন্ত্রের বহির্দেশীয় অংশ বলে তারা মনে করেন।

বিবৃতিতে বাংলাদেশ রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে খোলা চিঠিকে ‘বৈদেশীয় অযাচিত, অসাংবিধানিক ও উদ্দেশ্যপ্রণোদিত হস্তক্ষেপ’ বলে উল্লেখ করে গভীর উদ্বেগের কথা জানানো হয়। দেশি-বিদেশি সংশ্লিষ্ট সব মহলকে বাংলাদেশের অভ্যন্তরীণ ও আইনানুগ বিষয়ে এ ধরনের অযাচিত ও উদ্দেশ্যপ্রণোদিত হস্তক্ষেপ থেকে বিরত থাকার জন্য আহ্বান জানান তারা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত