ইইউ’র পর্যবেক্ষক না এলেও নির্বাচনে প্রভাব পড়বে না: প্রতিমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩৯ |  আপডেট  : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৯

আসন্ন দ্বাদশ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষক আসা না আসাতে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন আয়োজনে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডে ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

আসন্ন জাতীয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক না পাঠানোর বিষয়টি সামনে এনে এ সম্পর্কে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমি তো এ ব্যাপারে এখনও কিছুই জানি না। অফিসে সকাল থেকে ছিলাম। তবে কোনো কিছু আসলে জানিয়ে দেয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়কে এখনও কিছু জানানো হয়নি। যে মুহূর্তে জানানো হবে। আপনাদের জানিয়ে দেয়া হবে। তিনি আরও বলেন, ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষণে আসা না আসা জাতীয় নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না। তাদের সঙ্গে সম্পর্কেও কোনো প্রভাব ফেলবে না।

নির্বাচন কমিশনের চিঠি পাওয়ার বিষয় সম্পর্কে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমরা পাইনি তো। নির্বাচন কমিশন সাংবিধানিক প্রতিষ্ঠান। তাদের যোগাযোগ আর আমাদের যোগাযোগ মানে সরকারের অংশ হিসেবে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়নি। নির্বাচন কমিশনকে জানিয়ে থাকলে তারা এখনও আমাদের এ বিষয়ে কিছু জানায়নি। যে মুহূর্তে জানানো হবে। আপনাদের জানিয়ে দেয়া হবে।

এর আগে ইসিসচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, বাজেট স্বল্পতার কারণে দ্বাদশ সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না। ইউরোপীয় ইউনিয়নের হেড অফিস সিদ্ধান্ত নিয়েছেন তারা নির্বাচনের জন্য পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না।

তবে নির্ধারিত সময়ে বাংলাদেশে নির্বাচন হলে সেই নির্বাচনের তথ্য নিজস্ব সূত্র থেকে পাওয়ার সুবিধার্থে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ছোট আকারের একটি বিশেষজ্ঞ দল পাঠানো হতে পারে। ২০১৮ সালেও নির্বাচনে ছোট আকারের পর্যবেক্ষক দল পাঠিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত