ইংল্যান্ডে বাংলাদেশের দ্রুততম মানব ইমরানের জাতীয় রেকর্ড 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:১৬ |  আপডেট  : ১৫ জুন ২০২৪, ০৮:২৬

বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান। নিজ দেশ বাংলাদেশ হলেও স্থায়ীভাবে ইংল্যান্ডেই বসবাস তার। সেখানেই লন্ডনে কুইন এলিজাবেথ পার্কে এক প্রতিযোগিতায় ১০০ মিটারে ইমরান গড়েছেন তার নতুন রেকর্ড। ১০.১১ সেকেন্ড টাইমিং নিয়ে শেষ করেছেন প্রতিযোগিতা।

বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু ইমরানের এই টাইমিংকে জাতীয় রেকর্ড হিসেবে স্বীকৃতি দিচ্ছেন। ফেডারেশনের সাধারণ সম্পাদক ব্যক্তিগত কাজে মার্কিন যুক্তরাষ্ট রয়েছেন। যুক্তরাষ্ট্র থেকে মন্টু ইমরানের টাইমিং সম্পর্কে বলেন, ‘ইংল্যান্ডের এই প্রতিযোগিতাটি ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স দ্বারা স্বীকৃত। তাই ১০.১১ সেকেন্ড ১০০ মিটারে জাতীয় রেকর্ড হিসেবে গণ্য হবে। পাশাপাশি ইমরানের ব্যক্তিগত সেরা টাইমিং হিসেবে বৈশ্বিক পর্যায়ে প্রদর্শিত হবে।’ ইতোমধ্যে অ্যাথলেটিক্স ফেডারেশন প্রেস রিলিজের মাধ্যমে ইতোমধ্যে জাতীয় রেকর্ডের আনুষ্ঠানিক স্বীকৃতিও প্রদান করেছে। 

বাংলাদেশের দ্রুততম মানব গত বছর ১০.২৯ সেকেন্ড টাইমিং করে জাতীয় রেকর্ড গড়েছিলেন। সেই রেকর্ড ভেঙেছিলেন এই বছরের জুলাইয়ে থাইল্যান্ডের ব্যাংককে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে ১০.২৫ টাইমিং করে। মাস দু’য়েক পর ইংল্যান্ডের এক প্রতিযোগিতায় নিজের টাইমিং আরো কমিয়ে ১০.১১ করলেন। 

এই মাসে চীনের হাংজুতে অনুষ্ঠিত এশিয়ান গেমস। বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমানকে নিয়ে আশায় রয়েছে অ্যাথলেটিক্স ফেডারেশন ও অলিম্পিক এসোসিয়েশন। লন্ডনের এই টাইমিং ধরে রাখতে পারলে ইমরান এশিয়ান গেমসে ফাইনালে খেলার সম্ভাবনা তৈরি করতে পারবেন।

গত বছর অনুষ্ঠিত ইসলামিক সলিডারিটি গেমসে ইমরান ১০.০১ সেকেন্ডে দৌড়িয়েছিলেন। ইসলামিক গেমসের সেই টাইমিং জাতীয় রেকর্ড হিসেবে স্বীকৃত হয়নি। এর কারণ সম্পর্কে ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন,‘ ইসলামিক গেমসের সেই টাইমিং বিশ্ব অ্যাথলেটিক্স থেকে স্বীকৃত ছিল না। ফলে সেটা আমরা হিসেবে আনতে পারিনি। ’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত