অর্থ সচিব হিসেবে নিয়োগ পেলেন খায়রুজ্জামান মজুমদার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৩, ১৮:০৭ |  আপডেট  : ১৯ মে ২০২৪, ১৫:২১

মো. খায়রুজ্জামান মজুমদারকে অর্থ সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বর্তমানে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হিসেবে কর্মরত আছেন তিনি। আগামী ২৮ আগস্ট থেকে তার নিয়োগ কার্যকর হবে।

একাদশ বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তাকে অর্থ সচিব নিয়োগ দিয়ে বুধবার (২৩ আগস্ট) প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

তিনি দেশের প্রথম নারী অর্থ সচিব ফাতিমা ইয়াসমিনের স্থলাভিষিক্ত হলেন। গত ২৮ জুন ফাতিমা ইয়াসমিনকে তিন বছরের জন্য ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

ফাতিমার চাকরিকাল ২৫ বছর পূর্ণ হওয়ায় তার অভিপ্রায় অনুযায়ী আগামী ২৮ অগাস্ট থেকে সরকারি চাকরি থেকে ঐচ্ছিক অবসর দিয়ে বুধবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আলাদা আদেশে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. নুরুল আলমকে সচিব পদে পদোন্নতি নিয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব পদে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ২৮ আগস্ট থেকে এই নিয়োগ কার্যকর হবে।

১৯৯৩ সালে সরকারি চাকরিতে যোগ দেওয়া খায়েরুজ্জামানের অর্থ, সামষ্টিক অর্থনীতি, আন্তর্জাতিক অর্থনীতি, শুল্ক, বাণিজ্য ফ্যাসিলিটেশন সংক্রান্ত বিষয়, আন্তর্জাতিক উন্নয়ন, বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) এবং আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ে ৩০ বছরের অভিজ্ঞতা রয়েছে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী। পরে যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটি থেকে সরকার (রাজনৈতিক অর্থনীতি) বিষয়ে পিএইচডি ডিগ্রি নেন তিনি। এছাড়া কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটি থেকে রাজনৈতিক অর্থনীতিতে এমএ ডিগ্রি নেন তিনি।

খায়েরুজ্জমান অর্থ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়, ইউএসএআইডি প্রোগ্রাম (আইবিআই প্রকল্পের চীফ অফ পার্টি হিসাবে), বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটে সরকারি ও আন্তর্জাতিক উন্নয়ন অঙ্গনে বিভিন্ন পর্যায়ে কাজ করেছেন।

তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টে স্নাতকোত্তর পর্যায়ের তিনটি কোর্স পড়িয়েছেন।

অর্থ বিভাগে সরকারের সামষ্টিক অর্থনৈতিক কৌশল নির্ধারণ, রাজস্ব-নীতির পরিকল্পনা ও বিশ্লেষণ, মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি-বিবৃতি প্রণয়ন এবং বাজেট সহায়তাসহ দেশের সামষ্টিক অর্থনীতি ও আর্থিক কাঠামো সংক্রান্ত বিষয়ে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের সাথে সমন্বয়ের মত গুরুত্বপূর্ণ কাজে সম্পৃক্ত ছিলেন খায়েরুজ্জামান।

বাণিজ্য মন্ত্রণালয়ে তিনি দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বহুপাক্ষিক বাণিজ্য আলোচনা পরিচালনা, বাণিজ্য-সুবিধা বিষয়ক কার্যসমূহ সম্পাদন এবং ডব্লিউটিও’র সঙ্গে সংশ্লিষ্ট বিষয়েও কাজ করেছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত