অনিবন্ধিত সংগঠন দ্বারা অপপ্রচারের প্রতিবাদ বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের

  প্রেস রিলিজ

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৩, ১০:৩৩ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১৮:০৭

পোল্ট্রি শিল্প ধ্বংশ ও কতিপয় ব্যক্তির অসৎ উদ্দেশ্য পূরণের লক্ষ্যে অনিবন্ধিত সংগঠনের একটা নাম দেখিয়ে পোল্ট্রি বাজার ও ব্যবসায় অস্থিতিশীল পরিস্থিতি তৈরী করতে অপপ্রচার চালিয়ে যাচ্ছে বাংলাদেশ পোল্ট্রি এসোসিয়েশন নামক একটি অনিবন্ধিত অবৈধ সংগঠন, এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন।

সংগঠনটি জানায়, গত কিছুদিন যাবৎ আমরা “বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন” (২৯৮(১০)/৯২) লক্ষ্য করছে দেশে পোল্ট্রি ফিডের দাম বৃদ্ধির কারণে খামারিদের ডিম, মুরগীর মাংস উৎপাদন খরচ কয়েক গুন বেড়েছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে বাজারে অস্থিতিশীল পরিস্থিতি তৈরী করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে দুষ্টচক্রটি। এই চক্রের ব্যক্তিদের ইতিপূর্বে ভিন্ন মনে সংগঠন দেখিয়ে কার্যক্রম করতে দেখা যায় এতে তাদের অসৎ উদ্দেশ্য পূরণ করতে ব্যর্থ হয়ে বর্তমানে নতুন ব্যানারে এসে পোল্ট্রি খামারি ও ইন্ডাস্ট্রিজ এর মাঝে বিভক্তি সৃষ্টি করতে অপচেষ্টা চালাচ্ছে। প্রান্তিক খামারি, ইন্ডাস্ট্রিজ ও বাজার ব্যবসায়ীদের এই দুষ্টচক্রের হাত থেকে রক্ষা করতে এবং পোল্ট্রি ডিম,মাংসের বাজার স্থিতিশীল রাখতে এই দুষ্টচক্রের অপকর্ম সম্পর্কে সরকার ও সংশ্লিষ্ট সবাইকে সচেতন হওয়ার অনুরোধ করছি।

বর্তমানে যখন ১টি ডিমের উৎপাদন খরচ ১১.৭১ টাকা,  ১ কেজি ব্রয়লার মুরগীর মাংস উৎপাদন খরচ ১৭১ টাকা। এমতাবস্থায় খামারীদের লভ্যাংশ বাদে বিপনন হচ্ছে ডিম ২.৭১ এবং ব্রয়লার মাংস ১৫—২০ টাকা কমে। আমরা বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন পোল্ট্রি খাদ্যের মূল্য বৃদ্ধির সঙ্গে ডিম ও মুরগীর মাংসের উৎপাদন খরচ বৃদ্ধির কারণ গুলি বিস্তারিতভাবে সংবাদ সম্মেলন করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তরকে জায়েছি। ২০১০ সালে গঠিত ডিম, একদিনের বাচ্চা ও মুরগির মাংসে মূল্য নির্ধারণ কমিটিকে সচল করার জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরকে অনুরোধ করেছি এবং বাজার মূল্যের সাথে স্থিতিশীল করতে কাজ করে যাচ্ছি, ঠিক সেই সময় বিভক্তি তৈরির অপচেষ্টা চালাচ্ছে অবৈধ এই সংগঠনটি।

আমরা বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন একটি নিবন্ধিত সংগঠন। আমরা বাংলাদেশের পোল্ট্রির সঙ্গে সংশ্লিষ্ট সকলকে নিয়ে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছি। গত কয়েক মাস যাবৎ বাংলাদেশ পোল্টি্র এসোসিয়েশন নামক অনিবন্ধিত একটি সংগঠন পোল্ট্রি শিল্পকে ধ্বংস করার কাজে লিপ্ত হয়েছে। যেখানে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন পোল্ট্রি শিল্পের এই সংকটকালীন সময়ে সকল মহল বিশেষ করে সরকার, বিপিআইএ, ব্রিডার ও ফিড মিল এসোসিয়েশন এবং খামারীদেরসহ নিয়ে সংকট থেকে খামারীদের রক্ষা করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি । সেখানে বাংলাদেশ পোল্ট্রি এসোসিয়েশন নামক ভিত্তিহীন, পোল্ট্রি জ্ঞানহীন সংগঠনটি প্রান্তিক খামারী এবং পোল্ট্রি খামারের বড় শিল্পের সঙ্গে সংঘাত সৃষ্টি করার ব্যবস্থা করছে।

বর্তমানে সারা বিশ্বে প্রান্তিক খামারিদের লাভজনক রাখার জন্য চুক্তিভিত্তিক উৎপাদনকারী সৃষ্টি করছে, সেই ফর্মুলাকে কাজে লাগিয়ে পোল্ট্রি শিল্প রক্ষায় বাংলাদেশের বড় শিল্পের মালিকরা যখন চুক্তি ভিত্তিক উৎপাদনকারী সৃষ্টি করে প্রান্তিক খামারিদের রক্ষা ও বাজার মূল্য স্থিতিশীল রাখতে কাজ করছে, ঠিক  তখনি বাংলাদেশ পোল্ট্রি এসোসিয়েশন নামক সংগঠনটি এর বিরোধিতা করে এবং খামারিদের ডিম ও মাংসের মূল্য নিয়ে বিভ্রান্ত সৃষ্টির লক্ষ্যে আগামী ১০ই এপ্রিল ২০২৩ ইং তারিখে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ হল, সেগুনবাগিচা, ঢাকা—১০০০ সংবাদ সম্মেলন করতে যাচ্ছে। সংবাদ সম্মেলনের বিষয়টি পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন দৃষ্টি গোচর হওয়ার পর, অবৈধ সংগঠন কর্তৃক পোল্ট্রি খামারীদের ধ্বংসের হাত থেকে বাচানোর জন্য তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং সরকারী সংশ্লিষ্ট বিভাগকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত