বাংলাদেশ কমিউনিটির মনফালকনে ইতালি আগমনের দুইযুগ পূর্তি উপলক্ষ্যে গুণীজন সংবর্ধনা

  জাকির হোসেন সুমন, ব্যুরো চিফ ইউরোপ 

প্রকাশ: ২৯ জুলাই ২০২১, ১৬:২৬ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ২০:৪১

হাটি হাটি পা পা করে ইতালির মনফালকন শহরে বাংলাদেশী কমিউনিটি প্রায় দুইযুগ অতিবাহিত করেছে। দুইযুগকে উপলক্ষ করে বাংলাদেশ ওয়েল ফেয়ার এন্ড কালচারাল এসোসিয়েশন এর তত্ত্বাবধানে বাংলা স্কুল মনফালকনে এক গুনিজন সংবর্ধনার আয়োজন করেন। 

প্রবাসে জন্মনেয়া নতুন প্রজন্মকে মাতৃভাষা শিক্ষা দেয়া, বাংলাদেশী সংস্কৃতি ইতিহাসের সঙ্গে পরিচিত করা,সর্বোপরি শিকড়কে যেন ভূলে না যায় সে জন্য বাংলা স্কুল মনফালকনে অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুলের সভাপতি নুরুল আমিন খন্দকার ও অনুষ্ঠান পরিচালনা করেন স্কুলের সাধারণ সম্পাদক মোঃজিয়াউর রহমান খান সোহেল,আব্দুল আজিজ ও মুর্শিদা বেগম হেপী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোস্তাফিজুর রহমান বোরহান- চেয়ারম্যান কাফ ইতালি। ফাউন্ডার সি,ই,ও- টি এম,এম,বাংলা পাতেন্তে ফিরেন্স ইতালি। 

সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতালিতে পড়াশোনা করে বাংলাদেশীদের মুখ উজ্জ্বল করা দ্বিতীয় প্রজন্মের ডাক্তার রাসেল মিয়া। এছাড়াও স্কুল পরিচালনা পরিষদ, উপদেষ্টা পরিষদ, শিক্ষার্থী,অভিভাবক, কমিউনিটির নেতৃবৃন্দ ও সর্বস্তরের বাংলাদেশীরা। 

বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ দের সন্মাননা ম্যাডেল ও নতুন সেশনের পাঠ্যবই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়। ইতালিতে বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বের সাক্ষর রাখায়  ইতালি  প্রবাসী সাংবাদিক  জাকির হোসেন সুমন  সহ প্রায় ৫০ জনকে সন্মাননা ক্রেস্ট প্রদান করা হয় এবং দুইযুগ পূর্তি লগো সমৃদ্ধ টি- সার্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিল অভিভাবকদের হাতের তৈরি দেশীয় বিভিন্ন মজাদার পিঠা। ইতালি মনফালকনে বিগত হওয়া ২৪ বছরে বাংলাদেশী কমিউনিটির অগ্রগতি, সাফল্য ও পরবর্তী প্রজন্ম কিভাবে সন্মানের সহিত ইতালিতে বেড়ে উঠতে পারে সে সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত