অনুষ্ঠিত হল নূহ-উল-আলম লেনিন সম্মাননা গ্রন্থ ‘পান্থজনের কথা’র প্রকাশনা অনুষ্ঠান

  প্রেস রিলিজ

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৬ |  আপডেট  : ৮ মে ২০২৪, ০২:০৬

নূহ-উল-আলম লেনিন সম্মাননা গ্রন্থ ‘পান্থজনের কথা’র প্রকাশনা অনুষ্ঠান এবং অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সম্মেলন অনুষ্ঠিত আনুষ্ঠানিকভাবে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, বীর মুক্তিযোদ্ধা, ড. নূহ-উল- আলম লেনিনের ‘পান্থজনের কথা’ সম্মাননা গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গতকাল ২৩ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এই সম্মাননা গ্রন্থের মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি।

শুরুতে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয় অতিথিদের। মঞ্চে আসন গ্রহণ করার পর বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন জাতীয় সংসদের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি, বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, কবি অসীম সাহা, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আনোয়ার হোসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কবি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। প্রকাশনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে বিভিন্ন গন্যমান্য ব্যক্তিবর্গ ও গনমাধ্যম কর্মীরাও উপস্থিত ছিলেন।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, 'পান্থজনের কথা' গ্রন্থটি নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানতে ও অনুপ্রাণিত করতে ভূমিকা রাখবে। তিনি বলেন, নূহ-উল-আলম লেনিনের ৭৫ বছর পূর্তিতে 'পান্থজনের কথা' সম্মাননা গ্রন্থটির প্রকাশনা। গ্রন্থটি তার দীর্ঘদিনের পথচলার সাথীদের তাকে নিয়ে লেখার সংকলন। লেলিনের ছাত্রজীবন, কর্মজীবন, রাজনীতির সাথে সম্পৃক্ততা সকল কিছুই গ্রন্থটিতে প্রকাশ পেয়েছে। বিভিন্ন দৃষ্টিকোণ থেকে লেলিনের জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে, যা বৈচিত্র্যময়।

একই দিন সকাল ১০টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কেন্দ্রীয় পর্ষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলন সর্বসম্মতিক্রমে পুনরায় সভাপতি এবং সাধারণ সম্পাদক হয়েছেন যথাক্রমে ড. নূহ-উল-আলম লেনিন এবং মো. জাহাঙ্গীর হাসান। সকাল থেকে অনুষ্ঠিত এই সম্মেলনে সংগঠনের ৭টি কেন্দ্রের ১৭৯ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। সম্মেলনে আগামী তিন বছরের জন্য ৪৩ বিশিষ্ট কমিটি নির্বাচন করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত