36 C
Dhaka
Saturday, September 26, 2020
No menu items!
More

    করোনাভাইরাস মহামারির জন্য মানুষই দায়ী: মার্কিন বিজ্ঞানী

    নিউজ ডেস্ক: মহামারি করোনাভাইরাসের জন্য দায়ী বণ্যপ্রাণীর অবৈধ ব্যবসা এবং প্রকৃতির ওপর মানবজাতির অতিরিক্ত অনধিকার প্রবেশ-এমনটাই বলেছেন মার্কিন বিজ্ঞানী থমাস লাভজয়। তিনি বলেন, এটা প্রকৃতির প্রতিশোধ নয়, বরং আমরা নিজেরাই এর জন্য দায়ী। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন মার্কিন ওই বিজ্ঞানী।

    যুক্তরাষ্ট্রের এ খ্যাতনামা বিজ্ঞানী বলেন, এ মহামারি হলো প্রকৃতিতে আমাদের ক্রমাগত এবং অব্যাহত অনধিকার প্রবেশ এবং বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্যে প্রসার আর বিশেষ করে দক্ষিণ এশিয়ার বণ্যপ্রাণীর বাজার ও ওয়েট মার্কেট এবং আফ্রিকার বণ্যপ্রাণীর মাংসের বাজার। এটা নিশ্চিত যে, এই ধরনের কিছু ঘটা কেবল সময়ের ব্যাপার মাত্র।

    ধারণা করা হয়ে থাকে চীনের উহান শহরের ওয়েট মার্কেট থেকেই ছড়িয়েছে বর্তমানে মহামারির রূপ নেয়া করোনাভাইরাস। ওই বাজারে শেয়াল, ইদুর, স্যালাম্যান্ডারসহ নানা ধরনের বণ্যপ্রাণী বিক্রি হয়।

    মার্কিন বিজ্ঞানী লাভজয় মনে করেন, বণ্যপ্রাণী থেকে পালন করা প্রাণীদের আলাদা করা গেলেই রোগের সংক্রমণের ঝুঁকি অনেক কমে যাবে। এর কারণ নতুন প্রজাতির খুব কমই মানুষের আনাগোনার মধ্যে উদ্ভব হয়। তিনি বলেন, গৃহপালিত প্রাণী এসব ভাইরাস বহন করতে পারে, কিন্তু যদি তা কেবল সেগুলোর সবই বাজারে নেয়া হয়। এছাড়া একটি বণ্যপ্রাণী থেকে একটি গৃহপালিত প্রাণীতে ভাইরাস ছড়ানোর আশঙ্কা সত্যিই খুব কম।

    এছাড়া বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন প্রতিবছর দুই থেকে চারটি করোনাভাইরাস তৈরি হচ্ছে এর মধ্যে যেকোনও একটি মহামারিতে পরিণত হতে পারে বলে জানিয়েছেন মার্কিন বিজ্ঞানী থমাস লাভজয়।

    ১৯৮০ এর দশকে ‘বায়োলজিক্যাল ডাইভারসিটি’ টার্ম উদ্ভাবন করে সাড়া ফেলে দিয়েছিলেন মার্কিন বিজ্ঞানী থমাস লাভজয়। তাকে প্রায়ই জীববৈচিত্র্যের গডফাদার আখ্যা দেয়া হয়ে থাকে। বর্তমানে তিনি জাতিসংঘ ফাউন্ডেশনের সিনিয়র ফেলো এবং জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের প্রফেসর হিসেবে কাজ করছেন।

    সর্বশেষ

    কারওরান বাজারে প্রবাসীদের সড়ক অবরোধ, উভয় পাশে যানজট

    নিউজ ডেস্ক: সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের টোকেন দেওয়ার দাবিতে রাজধানীর কারওরান বাজারে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন সৌদি গমনেচ্ছু কর্মীরা। শনিবার (২৬ সেপ্টেম্বর)...

    হুইপ আতিউর রহমান আতিক করোনায় আক্রান্ত

    নিউজ ডেস্ক: শেরপুর সদর আসন-১ (সদর) আসনের এমপি, জাতীয় সংসদের হুইপ ও জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক করোনায় আক্রান্ত...

    পাবনা-৪ আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু

    নিউজ ডেস্ক: পাবনা-৪ আসনের (ঈশ্বরদী-আটঘরিয়া) উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়েছে চলবে বিকেল ৫টা পর্যন্ত।

    ইউক্রেনে ভয়াবহ বিমান দুর্ঘটনা, পুড়েই মরলেন ২২ প্রশিক্ষণার্থী

    নিউজ ডেস্ক: ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ২২ জন নিহত হয়েছেন। ইউক্রেনের জরুরি পরিষেবা সংস্থা জানায়, এ বিমানটিতে সব মিলিয়ে ২৮ আরোহী...

    লিবিয়া উপকূলে নৌকা ডুবে ১৬ জনের মৃত্যুর আশঙ্কা, বাংলাদেশিসহ উদ্ধার ২২

    নিউজ ডেস্ক: লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে অভিবাসনপ্রত্যাশী বোঝাই একটি নৌকা ডুবে অন্তত ১৬ জনের মৃত্যুর আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের অভিবাসন সংস্থা...