36 C
Dhaka
Thursday, October 1, 2020
No menu items!
More

    সহযোগিতা যখন করোনার ঝুঁকি বাড়ায়

    সাজ্জাদুর সিরাজ নিবিড়: বন্যপ্রাণী এবং মানুষের মধ্যে প্রধান পার্থক্য করে দেয় সামাজিকতা ও স্বার্থহীনতা। বনের পশুরা একে অন্যকে খেয়ে বেঁচে থাকে। মানুষ বেঁচে থাকে অফুরন্ত ভালোবাসার মাধ্যমে। মানুষ সামাজিক জীব। একজন মানুষ অন্যের বিপদে এগিয়ে আসবে, সহযোগিতার হাত বাড়াবে এটাই চিরন্তন সত্য। সহযোগিতা আর সহমর্মিতার গুণে মানুষ আজ উন্মুক্ত বন ছেড়ে ঘরে সুরক্ষার সহিত বসবাস করে। মানুষের জীবন যখন স্বচ্ছ পানির মত বহমান অমিত সম্ভবনার দিকে, ঠিক তখনি অদৃশ্য করোনা ভাইরাস স্বচ্ছ পানিকে ঘোলা করে স্থবির করে দিয়েছে মানুষের জীবন।

    কোন দুর্যোগ যখন আঘাত হানে, মানুষ তার স্বভাবসুলভ আচরণের বশবর্তী হয়ে ঝাপিয়ে পরে অন্য মানুষের কল্যাণে। এখানেই মানুষ হয়ে বেঁচে থাকার সার্থকতা, এখানেই মানবিকতার পরিচয়। তবে অতীতের সকল দুর্যোগের সাথে বর্তমান মহামারী করোনা ভাইরাসের এখন ব্যাপক পার্থক্য বিদ্যমান। পূর্বে সকল দুঃসময়ে সকল মানুষ কাঁধে কাঁধ লাগিয়ে “একতাই বল” গল্পের মত সকল আপদকে সামাল দিয়েছে। ১৯৭১ সালেও দেশের ভয়াবহ সময়ে আমাদের তরুণ সমাজ, সকল পেশার মানুষ, সকল ধর্ম- বর্ণের মানুষ হাতে অস্ত্র তুলে নিয়ে দেশকে শত্রুমুক্ত করেছে। আমরা পেয়েছি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ। এবারের করোনা ভাইরাসের মহামারীর সময়েও সকলের একক প্রচেষ্টা প্রয়োজন, তবে এবারের কৌশলটা একটু ভিন্ন। হাতে হাত মিলিয়ে নয় কিংবা কাঁধে কাঁধ মিলিয়ে নয়, এবারে আমাদের সম্মিলিত প্রচেষ্টা হবে দূরে থেকে সহায়তার হাত বাড়িয়ে দেয়া। নিরাপদ দূরত্ব মেনে আমাদের সহযোগিতা করতে হবে সকলকে।

    অপ্রিয় হলেও সত্যি যে, এই সত্য আমরা সকলেই জানি কিন্তু মানি না। কোভিড-১৯ বা করোনা ভাইরাস নিয়ে পুরো বিশ্ব মানুষকে সচেতন করছে, বিজ্ঞানের কল্যাণে সে সচেতনতার বার্তা পৌঁছে গেছে সকলের দুয়ারে। সকলেই জানি কী করতে হবে, কিন্তু সকলেই অবহেলা করছি। এই মহামারীতে সহযোগিতার হাত যমদূতের হাতের ন্যায় কাজ করছে। সোশ্যাল মিডিয়াতে যত তথাকথিত জনদরদি মানুষকে দেখলাম তারা মাস্ক পড়িয়ে দিচ্ছে অপরকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেখানে বারবার, বহুবার, লক্ষ-কোটি বার বলছে সামাজিক দূরত্ব মেনে চলার কথা, আমাদের দেশের অতি উৎসুক ভণ্ড মানুষেরা দান করার নামে বাড়িয়ে দিচ্ছে করোনা সংক্রমণের ঝুঁকি। তারা তাদের স্বার্থ হাসিল করার জন্য, ফেসবুকে জনপ্রিয়তা বাড়ানোর প্রচেষ্টায় ৫০ টি মাস্ক দিয়ে ৫০০ ছবি পোস্ট করছে। এই ছোটলোকি স্বভাবের শেষ কোথায়?

    দারিদ্র্য পীড়িত মানুষ যখন এই অভূতপূর্ব সমস্যার কষাঘাতে পর্যদুস্থ, দিন এনে দিন খাওয়া মানুষের যখন হন্য হয়ে খুঁজছে খাবার সেই খাবারের সহযোগিতার যারা এগিয়ে আসছে তারাও বিশৃঙ্খল। এক প্যাকেট ত্রানের জন্য ১০ জন অসহায় ছুটছে, তারা ছুটতে বাধ্য। কেননা তার ঘরে প্রিয়জন অভুক্ত। এই কাড়াকাড়ির মধ্যে যদি একজন করোনা আক্রান্ত থাকেন ! কে জানে হয়তো সারাদিন লাইনে দাঁড়িয়ে থাকে সংগ্রহ করা ওই ত্রানের সাথে বাসায় ঢুকছে প্রাণঘাতী করোনা ভাইরাস। যাদের উদরে আহার দেয়ার জন্য এত কষ্ট, হয়ত নিজের অজান্তেই ত্রানের সাথে দরিদ্র্য বাবা-মা প্রাণ নাশকারী করোনা ভাইরাস নিয়ে ঘরে ঢুকছে।

    শৃঙ্খলা মেনে ত্রান বিতরণ খুব সম্ভবত জাদুঘরে সংরক্ষিত। তবে এই অবস্থায় সকলের সাহায্য কাম্য। ধনীরা তাদের বিত্ত দিয়ে গরিবদের সাহায্য করবেন , সাহায্যের প্রক্রিয়াটি হতে হবে সুশৃঙ্খল। নতুবা বিন্দু থেকে সিন্ধুর মত, একজন থেকে হাজার জনে ছড়াবে করোনা ভাইরাস।
    করোনা ছড়িয়ে যাচ্ছে জ্যামিতি হারে। পাঠক আপনি খুব ভাল করেই জানেন জ্যামিতিক হারে যদি আমাদের দেশে এই ভাইরাস ছড়ায় তবে আমাদের এই জনবহুল দেশে এটা দাবানলের চাইতেও দ্রুত ছড়াবে এই ভাইরাস। এর ভয়াবহতা যে কোন মহামারীকে ছাড়িয়ে যাবে। বিশৃঙ্খল ত্রান আর মাস্ক বিতরণ হবে করোনা দাবানলে পেট্রোল ঢালার মত, যা এই ভাইরাসকে ছড়িয়ে দিতে সাহায্য করবে। আর এর আগুনে জ্বলবে পুরো বাংলাদেশ।
    সর্বশেষ তথ্য অনুযায়ী, সমগ্র বাংলাদেশে দারিদ্র্যের হার ২০.৫%। এর অর্থ মাত্র ২০ জন মানুষকে খাওয়ানোর দায়িত্ব সমাজের ৮০ জন মানুষের। একজন বিত্তবান যদি তার পাশের ৪ জন দরিদ্র্য প্রতিবেশীকে সাহায্য করে তবেই কাউকে ত্রানের জন্য লাইনে দাঁড়াতে হয় না। মানুষের পাশাপাশি আছে সরকার, স্বেচ্ছাসেবী সংগঠন। আশা করি, আমাদের সমাজ ও জাতি এই মহামারীকে মোকাবেলা করবে ভালোবাসা দিয়ে। ভালোবাসা পৃথিবীর সকল অশুরকে দমন করবে। মানুষের কোলাহলে পরিপূর্ণ হবে আমাদের ধরণী।
    ভালোবাসার জয় হোক, মানুষের জয় হোক, হেরে যাক অশুর (করোনা ভাইরাস)।

    সাজ্জাদুর সিরাজ নিবিড়
    মার্কেটিং বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

    সর্বশেষ

    শেখ হাসিনার জন্মদিন পালন করলো ইতালি আওয়ামী লীগ

    জাকির হোসেন সুমন, ব্যুরো চিফ ইউরোপ: আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী পালন করেছে ইতালি আওয়ামী লীগ । ইতালি আওয়ামী...

    করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপক ডা. মুহাম্মদ হোসেনের

    নিউজ ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী (ব্যাচ-২৫) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক...

    আরও ৩ বছরের জন্য নিয়োগ পেলেন ঢাকা ও চট্টগ্রাম ওয়াসার এমডি

    নিউজ ডেস্ক: ষষ্ঠবারের মতো ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান এমডি প্রকৌশলী তাকসিম এ খান। বৃহস্পতিবার ওয়াসা চেয়ারম্যানকে পাঠানো...

    মাহবুবে আলমের মৃত্যু বিচারাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি: প্রধান বিচারপতি

    নিউজ ডেস্ক: সদ্যপ্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুকে দেশের বিচারাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি বলে অভিহিত করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

    অবৈধ ক্ষমতা দখলকারীরা জাতির পিতার ফসল ভোগ করেছে: প্রধানমন্ত্রী

    নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘অবৈধ ক্ষমতা দখলকারীরা ক্ষমতাকে পাকাপোক্ত করবার দিকে যতটা দৃষ্টি দেয়, দেশের মানুষের উন্নয়নের দিকে ততটা দৃষ্টি...