36 C
Dhaka
Saturday, September 26, 2020
No menu items!
More

    বিশ্বে এখন আতঙ্কের নাম করোনাভাইরাস বা কোভিড-১৯—–

    এস এম আবুল হোসেন

    ২০১৯ সালের ৩১ ডিসেম্বর মধ্য চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। ঠিক কীভাবে করোনাভাইরাস মানুষের দেহে এসেছে- সে বিষয়ে এখনো নিশ্চিত নন বিশেষজ্ঞরা। এ রোগের কোনো প্রতিষেধকও এখন পর্যন্ত আবিষ্কার হয়নি।

    জানুয়ারির ১২ তারিখে পর্যন্ত করোনাভাইরাসের প্রাদুর্ভাব আটকে ছিল কেবল চীনে। কিন্তু এখন গোটা বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে মানুষ। ২৮ এপ্রিল পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী বিশ্বের ১৮৫টিরও বেশি দেশ ও অধীনস্থ অঞ্চলে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। ২০২০ সালের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রোগটিকে একটি বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষণা করে।

    মারণ জীবাণু নভেল করোনাভাইরাসের আক্রমণে বিভিন্ন দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। করোনা মোকাবিলায় পৃথিবীর সবচেয়ে উন্নত দেশগুলোর সর্বাধুনিক চিকিৎসা ব্যবস্থাও মৃত্যুর মিছিল থামাতে পারছে না। ৩ মে পর্যন্ত বিশ্বে ৩৪ লাখেরও বেশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এদিন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় আড়াই লাখ মানুষের। এছাড়া ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন প্রায় ১১ লাখ মানুষ।

    বাংলাদেশে কোভিড-১৯ আক্রান্ত রোগী প্রথম ধরা পড়ে ৮ মার্চ। আর আজ অর্থাৎ মে মাসের ৩ তারিখে রোগির সংখ্যা ৯ হাজার জন ছাড়িয়ে গেছে। মারা গেছেন ১৭৭ জন।

    ভাইরাসটির বিস্তার প্রতিরোধে ভ্রমণে নিষেধাজ্ঞা, কোয়ারেন্টিন, কারফিউ, অনুষ্ঠান পিছিয়ে দেয়া বা বাতিল করা এবং বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার মত ঘটনা ঘটেছে। যেমন হুবেই প্রদেশের কোয়ারেন্টিন, সমগ্র ইতালির কোয়ারেন্টিন, সীমান্ত বন্ধকরণ, বিদেশী পর্যটক ও অন্যান্য বিদেশীদের আগমনে নিষেধাজ্ঞা আরোপ, চীনের অন্যান্য প্রদেশ ও দক্ষিণ কোরিয়াতে কারফিউ, বিমানবন্দর ও রেলস্টেশনগুলিতে উপসর্গ ও দেহে ভাইরাসের উপস্থিতি পরীক্ষার ব্যবস্থা, ব্যাপকভাবে আক্রান্ত অঞ্চলে ভ্রমণের ব্যাপারে সতর্কতামূলক বার্তা ইত্যাদি।

    এছাড়া বিশ্বের প্রায় ১১৫টি দেশে বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়গুলিকে জাতীয় কিংবা স্থানীয় পর্যায়ে বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে প্রায় ১২০ কোটি ছাত্রছাত্রীর জীবনে এর প্রভাব পড়েছে।

    এই বৈশ্বিক মহামারীর কারণে সারা বিশ্বের আর্থ-সামাজিক কর্মকাণ্ডও ব্যহত হয়েছে। বহু ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পিছিয়ে দেয়া হয়েছে অথবা বাতিল করা হয়েছে। ভাইরাসটিকে নিয়ে ভুল বা মিথ্যা তথ্য ও ষড়যন্ত্রমূলক তত্ত্ব আন্তর্জাল বা ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। এছাড়া চীন, পূর্ব এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যক্তিদের বিরুদ্ধে জাতিবিদ্বেষ ও বিদেশীভীতি বৃদ্ধি পেয়েছে।

    এদিকে করোনাভাইরাসের কারণে মানবজীবন যখন বিপর্যস্থ তখন পরিবেশ ফিরে পেয়েছে তার আপন রূপ। শিল্প ও কলকারখানাগুলো বন্ধ থাকায় বাতাসে ধূলিকণা ও বিষাক্ত পদার্থের উপস্থিতি কমে এসেছে। আর এমনটা দেখা গেছে স্যাটেলাইট থেকে পাওয়া ছবির মাধ্যমে। গত কয়েক দশকে জলবায়ুর বিরুপ প্রভাব পড়েছিল গোটা বিশ্বে। একমাত্র করোনাভাইরাসে আক্রান্তের আত ঙ্কে মানুষ ঘরবন্দি থাকায় বিশ্বজুড়ে আবহাওয়ার এমন দ্রুত পরিবর্তনে মানুষ সত্যিই বিস্মিত।

    করোনা কালে বাংলাদেশের মানুষকে সামাজিক দুরত্ব বজায় রাখতে গত পঁচিশ মার্চ থেকে দফায় দফায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়। চলাচল নিয়ন্ত্রণে সেনাবাহিনী, পুলিশ, র‌্যাবসহ অন্যান্য বাহিনীকে মাঠে নামিয়েও কার্যত মানুষকে খুব একটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়নি। বিভিন্ন অজুহাতে মানুষ ঘর থেকে বের হয়ে ছুটে বেড়িয়েছে। ফলে ধীরে ধীরে সংক্রমণ ছড়িয়েছে সারা দেশে।

    মৃত্যুবরণ করেছেন নানা বয়সী মানুষ।মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করতে গিয়ে চিকিৎসক, পুলিশ, সাংবাদিক মৃত্যু বরণ করেছেন। বিপদ এখনো কাটেনি বরং পরীক্ষা বা টেস্ট করার পরিধি বাড়ানোর সাথে সাথে আক্রান্তের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামনের সারিতে থেকে করোনা মোকাবিলায় নেতৃত্ব দিচ্ছেন । দেশের অর্থনীতির চাকা যাতে সচল থাকে, খাদ্য সঙ্কট যাতে দেখা না দেয় সে লক্ষ্যে বিভিন্ন সেক্টরে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন ।

    যেহেতু দেশটা আমাদের দেশকে রক্ষা করার দায়িত্ব আমাদের সবার।

    লেখকঃ এস এম আবুল হোসেন সিনিয়র সাংবাদিক ও প্রাবন্ধিক

    সর্বশেষ

    ফ্লোয়েডের সুর

    মারইয়াম মনিকা আজ গিটারে বাজছে জর্জ ফ্লোয়েডের কান্নার সুরকরুণ সুরের মূর্ছনায় আকাশ ফালিফালি করে দিচ্ছে রুগ্ন দিকভ্রষ্ট ক্ষুধার্ত কাক।ঈগলের...

    সৌদি আরবে ফেরার টিকিট পেয়ে খুশি, তবে শঙ্কা এখন করোনা পরীক্ষা নিয়ে

    নিউজ ডেস্ক: ‘ফেরার টিকিট পেয়েছি। খুব ভালো লাগছে। শনিবার আমার ফ্লাইট। তবে দুশ্চিন্তাও আছে। করোনা টেস্ট করাতে হবে।’ আজ শুক্রবার বেলা সাড়ে...

    দেশের ৩ বিভাগে শনিবার থেকে ভারী বৃষ্টি, কমবে তাপমাত্রা

    নিউজ ডেস্ক: বৃষ্টি আর বন্যা দুটি একযোগে দেশের উত্তরাঞ্চলে আবারও আঘাত করেছে। কুড়িগ্রাম ও নাটোরসহ উত্তরাঞ্চলের কয়েকটি স্থানে বন্যা পরিস্থিতি দ্রুত অবনতি...

    শাজাহানপুরে শ্রমিকদলের প্রয়াত দুই নেতার রুহের মাগফেরাত কামনায় দোয়া

    সজিবুল আলম সজিব শাজাহানপুর(বগুড়া)প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুর উপজেলা শ্রমিকদলের উদ্যোগে জেলা শ্রমিকদলের সাধারণ সম্পাদক প্রয়াত মতিউর রহমান মতি ও জেলা রিক্স্রা-ভ্যান শ্রমিকদলের সাবেক...

    শিবগঞ্জে বাড়ির রাস্তা বন্ধ করে প্রাচীর নির্মাণ, ও মারপিট,

    রশিদুর রহমান রানা শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জ উপজেলার পৌরসভার তেঘরি গ্রামে বাড়ির প্রধান চলাচলের রাস্তা বন্ধ করে জবরদখল ও সীমানা প্রাচীর...