36 C
Dhaka
Wednesday, September 30, 2020
No menu items!
More

    বঙ্গবন্ধু হত্যার এক ঘৃণ্য খুনি ঢাকায় গ্রেফতার এবং একটি জরুরি প্রশ্ন

    কেশব মুখার্জি
    আজ ভোরে বাংলাদেশের রাজধানী ঢাকার মীরপুরে, গ্রেফতার করা হয় বঙ্গবন্ধু-র আত্মস্বীকৃত এক খুনিকে, বাংলাদেশ সেনাবাহিনীর বরখাস্ত হওয়া ক্যাপ্টেন আব্দুল মাজেদকে । আরও দুই মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামির মতো খুনি মাজেদের অবস্থানও এতদিন ছিল অজানা । এছাড়া আরও তিন মৃত্যুদন্ড প্রাপ্ত আসামির মধ্যে দু’জন আছে মার্কিন দেশে, অপর এক আসামি কানাডায় ।

    করোনা সংক্রান্ত কারণে আত্মগোপনকারি এই খুনী বাংলাদেশে ফেরেন বলে জানাগেছে । বাংলাদেশের স্থপতি, তাঁর দশ বছরে শিশুপুত্র-সহ তাঁর পরিবারের সকল সদস্যদের যেসব ঘৃণ্য খুনিরা নির্মমভাবে হত্যা করেছিল, ২০০৯ সালে বিচারের চূড়ান্ত রায়ে সেইসব খুনিদের মধ্যে ১২ জন আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয় । ইতোপূর্বে এক আসামি পলাতক অবস্থায় ২০০২ সালে জিম্বাবুয়েতে মারা যায় । ২৭ জানুয়ারি ২০১০, মৃত্যুদন্ড প্রাপ্ত ১২ আসামির মধ্যে পাঁচ খুনির ফাঁসি কার্যকর করা হয় ।

    ১৯৭৫-এর ১৫ অগাস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর, ২৩ অগাস্ট (১৯৭৫) সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, মনসুর আলী এবং এ-এইচ- এম- কামরুজ্জামান বাংলাদেশের এই চার জাতীয় নেতাকে গ্রেফতার করে জেলে পাঠানো হয়। বঙ্গবন্ধু হত্যার পর বাংলাদেশের রাষ্ট্রপতি আসনে বসেন, বঙ্গবন্ধু হত্যার অন্যতম ষড়যন্ত্রী খোন্দকার মোশতাক । ৩ নভেম্বর (১৯৭৫), মোশতাকের নির্দেশে খুলে দেওয়া হয় ঢাকা কেন্দ্রীয় কারাগার । এবং পরিকল্পিত ষড়যন্ত্র অনুসারে ১৫ অগাস্টের খুনিরা কারাগারের ভিতরে ঢুকে, নির্দিষ্ট সেলে পৌঁছে, নৃশংসভাবে চার জাতীয় নেতাকে হত্যা করে । উদ্দেশ্য বাংলাদেশকে রাজনৈতিক নেতৃত্বশূন্য করা । শুধু বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা নয়, ওই চার জাতীয় নেতা হত্যায়ও অংশ নিয়েছিল আব্দুল মাজেদ ।

    ঢাকায় গ্রেফতার হওয়ার পর, জেরার উত্তরে আসামি জানিয়েছে, যে, ২০/ ২২ বছর সে পশ্চিম বাংলার রাজধানী কলকাতায় আত্মগোপন করেছিল ।

    আব্দুল মাজেদের কথা যদি সত্যি হয়, তবে প্রশ্ন আসে, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, বঙ্গবন্ধুর এক হত্যাকারী কী করে পশ্চিম বাংলার রাজধানীতে এত বছর আত্মগোপন ক’রে থাকতে পারলো ? এবং কার বা কাদের আশ্রয়ে সে ছিল ? আর কোনও পলাতক খুনি এখনও এখানে আত্মগোপন করে অবস্থান করছে কি-না ? এ বিষয়ে তদন্ত হওয়া প্রয়োজন নয় কি ?

    (কেশব মুখার্জি কলাম লেখক, কোলকাতা থেকে )

    সর্বশেষ

    গৃহবধু চম্পারানী হত্যার বিচার দাবীতে ভাঙ্গায় মানববন্ধন

    মাহমুদুর রহমান(তুরান)ভাঙ্গা(ফরিদপুর) প্রতিনিধিঃ ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নাছিরাবাদ ইউনিয়নের দুয়াইর গ্রামের মনোরঞ্জন দাসের মেয়ে চম্পা রানী কর্মকার(২২) কে তার স্বামী ও শ্বশুরবাড়ির লোকজনের...

    রাজ কাপুর-দিলীপ কুমারের পৈতৃক বাড়ি কিনে নেবে পাকিস্তান সরকার

    বিনোদন ডেস্ক: কিংবদন্তি ভারতীয় অভিনেতা রাজ কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক ভিটা কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রশাসন।

    আপাতত জেলেই থাকতে হচ্ছে রিয়া চক্রবর্তীকে

    বিনোদন ডেস্ক: আপাতত জেলেই থাকতে হচ্ছে সুশান্ত সিং রাজপুত মৃত্যু মামলার মূল অভিযুক্ত রিয়া চক্রবর্তীকে। হ্যাঁ, মঙ্গলবারও (২৯ সেপ্টেম্বর) জামিন পেলেন না...

    শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সমরজিৎ রায়ের গান ‘বঙ্গকন্যা’

    বিনোদন ডেস্ক: জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রীর জীবনগাঁথা নিয়ে প্রকাশ পাচ্ছে সংগীতশিল্পী সমরজিৎ রায়ের কণ্ঠে ‘বঙ্গকন্যা’ শিরোনামের গান। সোমবার (২৮ সেপ্টেম্বর) ছিল প্রধানমন্ত্রী শেখ...

    আশঙ্কা নয়, সালমান খানের শো নিয়ে বাড়ছে ভক্তদের উচ্ছ্বাস

    বিনোদন ডেস্ক: শিগগিরই শুরু হচ্ছে ভারতীয় টেলিভিশনের গ্র্যান্ড রিয়েলিটি শো বিগ বস। এরই মধ্যে এই অনুষ্ঠানে জোর প্রস্তুতি শুরু করেছেন সালমান খান।