সরকারি পুরস্কার ফিরিয়ে দিলেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী

প্রকাশ : 2024-09-04 16:38:53১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

সরকারি পুরস্কার ফিরিয়ে দিলেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী

পশ্চিমবঙ্গের আরজি করকাণ্ডে নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় উত্তাল পুরো ভারত। বিনোদন জগতের অভিনেতা-অভিনেত্রীরাও পিছিয়ে নেই। এ ঘটনার প্রতিবাদে সব শ্রেণিপেশার মানুষ এখন রাজপথে। এর মধ্যে বলিউড, টালিউড ও দক্ষিণী সিনেমার অনেক তারকাও প্রতিবাদ জানিয়ে বিচার দাবি করে আসছেন। এমন পরিস্থিতিতে সরকারি পুরস্কার ফিরিয়ে দিলেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী। তার এ সিদ্ধান্তকে আবার সাধুবাদ জানিয়েছেন আরেক অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি।

টালিউড ইন্ডাস্ট্রির স্বস্তিকা সামাজিকমাধ্যমে সুদীপ্তাকে নিয়ে লিখেছেন, স্যালুট সুদীপ্তা। ২০১৩ সালে রাজ্যসরকারের থেকে সিনেমায় অবদানের একটি পুরস্কারে ভূষিত করা হয়েছিল তাকে। আজ ই-মেইল করে তথ্য ও সংস্কৃতি বিভাগকে সেই পুরস্কার ফিরিয়ে দিয়েছেন তিনি। এভাবেই যে যার মতো করে প্রতিবাদ চালিয়ে যান।

ভারতীয় গণমাধ্যমের খবর— আরজি করকাণ্ডের শুরু থেকে বেশ সরব অভিনেত্রী স্বস্তিকা। তার ভাষ্যমতে―আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী একজন নারী। একটা মেয়েকে কতটা যন্ত্রণা সহ্য করে মরতে হয়েছে, যা মেয়ে হিসেবে ভাবতেই গা শিউরে উঠছে আমার। আমি চাইব, আমাদের মুখ্যমন্ত্রী এ ঘটনার সমাধান করুক। যেন তার প্রতি ভরসা থাকে আমাদের।

এদিকে চলমান এ পরিস্থিতিতে রাজ্যসরকারের দেওয়া দীনবন্ধু মিত্র পুরস্কার ফিরিয়ে দেওয়ার আবেদন জানিয়ে ই-মেইল করেছেন প্রবীণ নাট্যব্যক্তিত্ব চন্দন সেন। আবার পশ্চিমবঙ্গ নাট্য একাডেমি পুরস্কার অভিনেতা বিপ্লব বন্দ্যোপাধ্যায় ফেরত পাঠাচ্ছেন বলেও জানা গেছে।

কলকাতায় এখন একটাই ধ্বনি, তা হলো— ‘জাস্টিস ফর আরজি কর’। গত তিন সপ্তাহ ধরে ন্যায়বিচারের জন্য সাধারণ মানুষ আন্দোলন করছেন। এতে টালিউড ইন্ডাস্ট্রির তারকারাও রয়েছেন। আর ক্রমশই বড় আকারে রূপ নিচ্ছে এ আন্দোলন।

প্রসঙ্গত, গত ৯ আগস্ট ভোরে কলকাতার শ্যামবাজার এলাকায় অবস্থিত আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের বিশ্রাম কক্ষ থেকে এক নারী চিকিৎসকের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার করা হয়। ময়নাতদন্তে জানা যায়, তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলেছিল— আত্মহত্যা করেছেন ওই চিকিৎসক। আর কর্তৃপক্ষের এমন বক্তব্যের পরই গর্জে উঠে কলকাতা।