সমাবেশকে ঘিরে বিএনপি কেউ গ্রেফতার হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : 2022-10-22 13:51:29১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

সমাবেশকে ঘিরে বিএনপি কেউ গ্রেফতার হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপির গণসমাবেশকে ঘিরে দলটির কেউ গ্রেফতার হয়নি বলে দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, যাদের নামে গ্রেফতারি পরোয়ানা আছে বা যারা ভাঙচুর করেছে নিয়মিত প্রক্রিয়ায় পুলিশ তাদের গ্রেফতার করেছে। সম্মেলনকে উদ্দেশ্যে করে নয়।

শনিবার (২২ অক্টোবর) রাজধানীর ইস্কাটনের বিয়াম ফাউন্ডেশনে বিসিএস উইমেন নেটওয়ার্কের এজিএমে প্রধান অতিথির বক্তব্যের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

নিত্যপণ্যের মূল্য কমানোসহ নানা দাবিতে বিভাগীয় শহরগুলোতে গণসমাবেশ করছে বিএনপি। গত ১২ অক্টোবর চট্টগ্রাম থেকে বিভাগীয় গণসমাবেশ শুরু করে দলটি।

গত শনিবার ময়মনসিংহে গণসমাবেশ হয়। আজ খুলনায় বিভাগীয় সমাবেশ করার পর ২৯ অক্টোবর রংপুর, ৫ নভেম্বর বরিশাল, ১২ নভেম্বর ফরিদপুর, ১৯ নভেম্বর সিলেট, ২৬ নভেম্বর কুমিল্লা, ৩ ডিসেম্বর রাজশাহী ও ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করার কর্মসূচি নিয়েছে দলটি।

এসব কর্মসূচিতে লোক সমাগম ঠেকাতে সরকার বাধা দিচ্ছে বলে দাবি করছে বিএনপি। এছাড়া সমাবেশ ঘিরে নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে বলে দাবি করা হচ্ছে বিএনপির পক্ষ থেকে।

তবে বিএনপি নেতাদের অভিযোগ নাকচ করে দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খুলনায় বিএনপির সমাবেশে পুলিশের পক্ষ থেকে কোনো বাধা দেওয়া হচ্ছে না। খুলনায় বিএনপির সমাবেশকে ঘিরে অপ্রীতিকর কোনো কিছু ঘটার তথ্য জানা নেই।

খুলনায় বিএনপির গণসমাবেশের আগের দিন শুরু হওয়া ‘পরিবহন ধর্মঘটের’ যান চলাচল না করার বিষয়ে করা এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান বলেন, বাস মালিকরা কেন বাস বন্ধ করেছে সেটা আমাদের জানার বিষয় নয়। এখন পর্যন্ত আমরা সঠিক তথ্য জানি না, কেন বন্ধ করেছে। যতটুকু জানি, বাস মালিকদের কিছু দাবি-দাওয়া ছিল। এখন সে কারণেই বাস চলাচল বন্ধ রয়েছে কি না তা আমি নিশ্চিত নই।

এর আগে বিয়াম ফাউন্ডেশনে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী সারা বিশ্বে সমাদৃত। নারীরা যে যেখানে কাজ করছেন, সবাই দক্ষতার সঙ্গে কাজ করছেন। বাংলাদেশের প্রত্যেক এলাকায় যেখানেই গিয়েছি সেখানেই নারীদের প্রাধান্য দেখেছি। নারীরা নিজেদের যোগ্যতায় সামনে আসছে।

মন্ত্রী বলেন, আমি যেখানে গিয়েছি, সেখানেই দেখেছি নারীর ক্ষমতায়ন। আর এ কারণে আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। আমাদের উন্নতি সম্ভব হয়েছে যার দূরদর্শিতায়, তিনি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি ও খাদ্য মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন তথ্য কমিশনার সুরাইয়া বেগম ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান।