সকালে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে শেখ হাসিনার মতবিনিময়, বিকেলে চূড়ান্ত তালিকা

প্রকাশ : 2023-11-26 11:06:02১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

সকালে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে শেখ হাসিনার মতবিনিময়, বিকেলে চূড়ান্ত তালিকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের গণভবনে ডেকেছেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকাল ১০টায় মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।

শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে, আজ রোববার বিকেলে ৩০০ আসনে আওয়ামী লীগের প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা করবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলীয় কার্যালয়ে প্রার্থীদের নাম  ঘোষণা করা হবে।

১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি জানান, আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট। 

এই ঘোষণার পর গত ১৮ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয়। ৩০০ আসনের বিপরীতে দলীয় মনোনয়ন ফরম কেনেন ৩ হাজার ৩৬২ জন। গড়ে প্রতি আসনে মনোনয়নের দাবিদার ১১ জনেরও বেশি। মনোনয়ন ফরম বিক্রি থেকে আওয়ামী লীগের আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর আর প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচারণা শুরু হবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

কা/আ