রিজভীকে স্নাতকোত্তর পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দিয়েছেন আদালত

প্রকাশ : 2023-01-05 14:09:25১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

রিজভীকে স্নাতকোত্তর পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দিয়েছেন আদালত

প্রায় এক মাস আগে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে আইন বিষয়ে স্নাতকোত্তর (এলএলএম) পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দিয়েছেন আদালত।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী বুধবার এই আদেশ দেন।

এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন রুহুল কবির রিজভীর আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন।

আদালত–সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, গত ৭ ডিসেম্বর পল্টন থানার মামলায় গ্রেপ্তার হয়ে রুহুল কবির রিজভী কারাগারে আছেন। পেশায় তিনি আইনজীবী। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তিনি আইন বিষয়ে স্নাতকোত্তর (এলএলএম) শ্রেণিতে পড়াশোনা করছেন। ১২, ১৩ ও ১৯ জানুয়ারি তাঁর পরীক্ষার দিন ঠিক রয়েছে।

আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন বলেন, কারাবিধি অনুযায়ী তাঁর মক্কেল রুহুল কবির রিজভীর পরীক্ষা দেওয়ার অনুমতি চেয়ে আদালতের কাছে আবেদন করেন। শুনানি নিয়ে তাঁকে পরীক্ষা দেওয়ার অনুমতি দেন আদালত। আদালত রুহুল কবির রিজভীকে পরীক্ষার বই সরবরাহের আদেশ দিয়েছেন।

আইনজীবী আরও জানান, গত ১৮ ডিসেম্বর ঢাকার সিএমএম আদালত রিজভীর জামিন আবেদন নাকচ করেন। এরপর তিনি জামিন চেয়ে ঢাকার মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করেন। তা শুনানির অপেক্ষায় রয়েছে।

৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন নিহত ও অর্ধশত আহত হন। সংঘর্ষের পর পুলিশ বিএনপির কার্যালয়ে অভিযান চালায়। ঘটনার পরদিন পল্টন, মতিঝিল, রমনা ও শাহজাহানপুর থানায় পৃথক চারটি মামলা করে পুলিশ। এতে ২ হাজার ৯৭৫ নেতা-কর্মীকে আসামি করা হয়। তাঁদের মধ্যে নাম উল্লেখ করা হয়েছে ৭২৫ জনের। এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ৪৮৮ জনকে। তাঁদের মধ্যে ৩১ জনকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নিয়েছে পুলিশ।