‘বেস্ট ডিপ্লোম্যাট অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশের সর্বকনিষ্ঠ চলচ্চিত্র নির্মাতা

প্রকাশ : 2022-11-09 15:26:14১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

‘বেস্ট ডিপ্লোম্যাট অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশের সর্বকনিষ্ঠ চলচ্চিত্র নির্মাতা

ইউনাইটেড নেশনস সিমুলেশন কনফারেন্সে ‘বেস্ট ডিপ্লোম্যাট অ্যাওয়ার্ড’ পেয়েছেন বাংলাদেশের সর্বকনিষ্ঠ চলচ্চিত্র নির্মাতা নানজীবা খান। থাইল্যান্ডে অনুষ্ঠিত এ আসরে বাংলাদেশের তরুণ অ্যাম্বাসেডর হিসেবে প্রতিনিধিত্ব করেছেন তিনি।

নানজীবা জানান, ১২৫টি দেশের ২০০ জনের বেশি তরুণ প্রতিনিধিকে পেছনে ফেলে প্রথমবারের মতো বেস্ট ডিপ্লোম্যাট অ্যাওয়ার্ড-২০২২ জিতেছে বাংলাদেশ। এবারের আয়োজনের বিষয় ছিল অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে মানবাধিকার লঙ্ঘন।

আয়োজনে উপস্থিত বক্তৃতা, বিতর্ক প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পরিবেশনাসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এ অ্যাওয়ার্ড অর্জন করেন তিনি।

এর আগে গত সেপ্টেম্বরে দুবাইয়ে ইউনাইটেড নেশনস সিমুলেশন আয়োজিত বেস্ট ডিপ্লোম্যাটস কনফারেন্সেও নানজীবা বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেন। সেই সময়ে তিনি ‘আউট স্ট্যান্ডিং ডিপ্লোম্যাট অ্যাওয়ার্ড’ অর্জন করেছিলেন।

নানজীবা খান গতবার বাংলাদেশ ও উরুগুয়ের তরুণ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। এবার তিনি ভুটান ও বাংলাদেশকে একই সাথে প্রতিনিধিত্ব করেছেন।

নানজীবা খান একাধারে ট্রেইনি পাইলট, সাংবাদিক, উপস্থাপক, নির্মাতা, লেখক, ইউনিসেফ তরুণ প্রতিনিধি এবং বিতার্কিক। ১৩ বছর বয়সে জীবনের প্রথম স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র ‘কেয়ারলেস’ পরিচালনা করেন।

জীবনের প্রথম প্রামাণ্যচিত্র ‘সাদা কালো’ পরিচালনার জন্য ‘ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড’ অর্জন করেন। এরপর ‘গ্রো আপ’, ‘দি আনস্টিচ পেইন’সহ তৈরি করেছেন ৬টি শর্ট ফ্লিম ও প্রামাণ্যচিত্র।

২০১৮ সালের শেষের দিকে প্রথম নাটক নির্মাণ করেন। ‘দি আনওয়ান্টেড টুইন’ নামের নাটকটির চিত্রনাট্যও করেছেন তিনি। নাটকটিতে অভিনয় করেছেন অ্যানি খান, শিরিন আলম, রাজু আলীম, সাইফ সাইফুলসহ অনেকে।

অ্যাওয়ার্ড পাওয়ার অনুভূতি জানাতে গিয়ে নানজীবা খান জাগো নিউজকে বলেন, ‘১২৫টি দেশকে হারিয়ে নিজের দেশকে জেতানোর অনুভূতি সত্যিই অন্যরকম।এই প্রথম ইউনাইটেড ন্যাশনস সিমুলেশনে বাংলাদেশ সেরা ডিপ্লোম্যাট অ্যাওয়ার্ড জয় করেছে, তা-ও আবার আমার হাত ধরেই।’

তিনি বলেন, ‘সম্প্রতি ইউনাইটেড ন্যাশনস সিমুলেশন বেস্ট ডিপ্লোম্যাটের বাংলাদেশের অ্যাম্বাসেডর নিযুক্ত হয়েছি। সামনে বেশকিছু দেশে দায়িত্ব পালন করতে হবে। আমি বাংলাদেশি হিসেবে গর্বিত। দেশের জন্য এ সম্মান আনতে পেরেছি, তাই দায়িত্ব বেড়ে গেল। ভবিষ্যতেও বিদেশের মাটিতে এভাবেই দেশকে তুলে ধরতে চেষ্টা করবো।’