বিএনপি নেতার বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্রদের মামলা

প্রকাশ : 2024-09-09 13:05:46১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

বিএনপি নেতার বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্রদের মামলা

বিএনপি নেতা ও ব্যবসায়ী সমিতির সভাপতি আমিনুল ইসলাম রাঙ্গার বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্রদের পক্ষে মামলা করার প্রতিবাদে সোমবার (৯ সেপ্টেম্বর) রংপুরের পীরগাছা উপজেলা সদরে সর্বাত্মক আধা বেলা হরতাল পালিত হচ্ছে। পীরগাছা ব্যবসায়ী সমিতি এ হরতাল আহ্বান করে।

এদিকে হরতালের সমর্থনে উপজেলা সদরের সকল ব্যবসাপ্রতিষ্ঠান এমনকি কাঁচাবাজার পুরোপুরি বন্ধ রয়েছে। স্বল্পসংখ্যক রিকশা ও অটোরিকশা চলাচল করছে।

হরতাল আহ্বানকারী ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মিলন অভিযোগ করেন, উপজেলা বিএনপির আহ্বায়ক বিশিষ্ট ব্যবসায়ী আমিনুল ইসলাম রাঙ্গার বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পরিচয়ে একটি মিথ্যা মামলা দায়ের করা হয়। অন্যদিকে, রাঙ্গা বেশ কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে গত শুক্রবার (৬ সেপ্টেম্বর) পীরগাছা থানায় মামলা করেন। ব্যবসায়ী সমিতির কার্যালয়ে হামলা চালিয়ে আসবাবপত্র ভাঙচুর ও লুটপাটের অভিযোগে বৈষম্যবিরোধী শিক্ষার্থী রব্বানী, শামীম, জুয়েলসহ ২২ জনকে আসামি করা হয়।

এ ঘটনাকে কেন্দ্র বৈষম্যবিরোধী আন্দোলনকারী ও ব্যবসায়ীদের মধ্যে দ্বন্দ্ব চরম আকার ধারণ করে। পাল্টাপাল্টি বিক্ষোভ চলছিল গত কয়েকদিন ধরে। এ ঘটনাকে কেন্দ্র করে বিএনপি নেতা ও ব্যবসায়ী সমিতির সভাপতি রাঙ্গার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের করার দাবিতে হরতাল আহ্বান করা হয়।

এ ব্যাপারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা রব্বানী ওরফে বাবু বলেন, ‘বিএনপি নেতা রাঙ্গা তার আত্মীয় আওয়ামী লীগ নেতার পক্ষ নিয়ে আমাদের বিক্ষোভ মিছিলে হামলা করে কয়েকজন শিক্ষার্থীকে আহত করেছেন। এ ঘটনায় থানায় মামলা করার পর রাঙ্গা উল্টো বৈষম্যবিরোধী আন্দোলনের ২২ শিক্ষার্থীর বিরুদ্ধে পাল্টা একটি মিথ্যা মামলা দায়ের করেছেন।’

অন্যদিকে, বিএনপির পীরগাছা উপজেলা আহ্বায়ক আমিনুল ইসলাম রাঙ্গা অভিযোগ করেন, ‘বৈষম্যবিরোধী আন্দোলনের নামে কয়েকজন ব্যবসায়ী সমিতির কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর ও মালামাল লুটপাটের ঘটনায় আমি মামলা করেছি।’

এদিকে হরতালের সমর্থনে রবিবার (৮ সেপ্টেম্বর) বিকালে উপজেলা সদরে বিএনপি ও ব্যবসায়ী সমিতি বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। সমাবেশে বক্তব্য দেন বিএনপির উপজেলা যুগ্ম আহ্বায়ক আফছার আলীসহ অন্যান্য নেতৃবৃন্দ। বক্তারা ব্যবসায়ী সমিতির সভাপতি ও বিএনপি নেতা রাঙ্গার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সোমবার সকাল ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত হরতাল আহ্বান করেন। এ সময় মামলা প্রত্যাহার না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়।

 

সান