বদলে যাচ্ছে রামমন্দিরের পুরোহিতদের পোশাকের রং

প্রকাশ : 2024-07-04 10:53:10১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

বদলে যাচ্ছে রামমন্দিরের পুরোহিতদের পোশাকের রং

অযোধ্যার রামমন্দিরে বদলে যাচ্ছে পুরোহিতদের পোশাক। তবে কেবল রঙেই নয়, বদল আসছে পোশাকের ধরনেও। রামমন্দিরের পুরোহিতেরা এতদিন গেরুয়া রঙের কুর্তা, পাগড়ি এবং ধুতি পরতেন। এ বার তাদের পরতে হবে হলুদ রঙের ধুতি, চৌবন্দি এবং পাগড়ি।  বুধবার (৪ জুলাই) পোশাকবিধি নিয়ে নতুন নির্দেশিকা দিয়েছে মন্দির কর্তৃপক্ষ। তবে নতুন বিধি কবে থেকে কার্যকর হবে, তা এখনও স্পষ্ট নয়।

মন্দির প্রশাসন সূত্রে খবর, কুর্তা আর চৌবন্দির মধ্যে ফারাক হলো, প্রথমটি বোতাম আটকে পরতে হয় আর দ্বিতীয়টি দড়ি বেঁধে। নতুন বিধিতে বলা হয়েছে, পুরোহিতদের এ বার পায়ের গোছ পর্যন্ত ধুতি পরতে হবে। এতদিন এই বিষয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশিকা ছিল না।

মন্দির কর্তৃপক্ষের একটি সূত্র জানিয়েছে, নিরাপত্তার কারণে ফোন নিয়ে মন্দির চত্বরে ঢুকতে পারবেন না কোনো পুরোহিত। সম্প্রতি মন্দিরের ভেতরের কিছু ছবি সমাজমাধ্যমে ‘ফাঁস’ হয়ে গিয়েছিল। তার পরেই ফোন নিয়ে কড়াকড়ির পথে হাঁটার সিদ্ধান্ত নেয় মন্দির কর্তৃপক্ষ।

রামমন্দিরে বর্তমানে একজন প্রধান পুরোহিতের সঙ্গে রয়েছেন চারজন সহযোগী পুরোহিত। মন্দির কর্তৃপক্ষ ঠিক করেছে, সহযোগী পুরোহিতদের প্রত্যেকের সঙ্গে থাকবেন এক জন করে শিক্ষানবিশ পুরোহিত। পুরোহিতদের কাজ শুরু হবে ভোর সাড়ে ৩টায়। শেষ হবে রাত ১১টায়। পুরোহিতদের এক একটি দলকে দিনে সর্বোচ্চ পাঁচ ঘণ্টা মন্দিরের কাজে নিযুক্ত থাকতে হবে।

সূত্র : আনন্দবাজার

সা/ই