ড্রিম গার্ল হেমা মালিনীর শুভ জন্মদিন

প্রকাশ : 2022-10-16 12:07:02১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

ড্রিম গার্ল হেমা মালিনীর শুভ জন্মদিন

হেমা মালিনী (জন্ম: ১৬ অক্টোবর ১৯৪৮) ভারতের বিখ্যাত অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক। ১৯৬৮ সালে স্বপ্ন কা সওদাগর চলচ্চিত্রের মাধ্যমে রূপালি পর্দায় অভিষিক্ত হন। তিনি নায়ক ধর্মেন্দ্র ও রাজেশ খান্নার সাথে জুটি হয়ে অনেক হিট চলচ্চিত্রে অভিনয় করেন। সর্বমোট ১১ বার ফিল্মফেয়ার পুরষ্কারে সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পান। ২০০০ সালে তিনি পদ্মশ্রী সম্মাননা লাভ করেন।

হেমা মালিনী জাতিগতভাবে একজন তামিল, তার ইতিহাস নিয়ে পড়ার আগ্রহ ছিলো, তিনি চেন্নাই (তৎকালীন মাদ্রাজ) শহরের মহিলা সভায় যোগ দিয়েছিলেন কারণ তিনি নারীবাদও পছন্দ করতেন। একাদশ শ্রেণীতে পড়াকালীন হেমা অভিনয় জগতে প্রবেশের চিন্তা করেছিলেন।

হেমা তার কর্মজীবন তামিল ভাষার চলচ্চিত্র দ্বারা শুরু করেছিলেন, তার অভিনীত প্রথম চলচ্চিত্র ছিলো ইদু সাথিয়া যেটি ১৯৬২ সালে মুক্তি পেয়েছিলো, যদিও তার অভিনীত দ্বিতীয় চলচ্চিত্র ১৯৬১ সালে মুক্তি পায় এবং ওটির নাম ছিলো পাণ্ডব বনবাস। ১৯৬৮ সালে হিন্দি চলচ্চিত্র শিল্পের মহানায়ক রাজ কাপুর এর সঙ্গে হেমা অভিনীত চলচ্চিত্র স্বপ্ন কা সৌদাগর মুক্তি পায়। হিন্দি চলচ্চিত্র শিল্পে তিনি 'ড্রিম গার্ল' বা 'স্বপ্নের তরুণী' নামে পরিচিতি এই চলচ্চিত্রের মাধ্যমে প্রাথমিকভাবে পেয়েছিলেন।

খ্যাতিমান অভিনেতা দেব আনন্দ এর সঙ্গে হেমা জনী মেরা নাম এ মুখ্য ভূমিকায় অভিনয় করে মোটামুটি পরিচিতি পেয়ে যান হিন্দি চলচ্চিত্র জগতে, চলচ্চিত্রটি ১৯৭০ সালে মুক্তি পেয়েছিলো। ১৯৭১ সালে শাম্মী কাপুর এবং রাজেশ খান্না অভিনীত চলচ্চিত্র আন্দাজ এ হেমা একজন অল্পবয়স্ক বিধবার চরিত্রে অভিনয় করেছিলেন, একই বছরে মুক্তি পাওয়া লাল পাত্থার ছিলো তাকে দিয়ে ঋণাত্মক চরিত্রে অভিনয় করানো একটি চলচ্চিত্র। পরের বছর ১৯৭২ সালে মুক্তি পায় হেমা অভিনীত চলচ্চিত্র সীতা অর গীতা যেটাতে তিনি ধর্মেন্দ্র এবং সঞ্জীব কুমার এর সঙ্গে অভিনয় করেন। চলচ্চিত্রটির জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার পান।

৮০ এর দশকে মলিনী ক্রান্তি, নাসিব, সত্তে পে সত্তা ও রাজপুতের মতো বড় বাজেটের ছবিতে অভিনয় করতে থাকেন, যার বেশিরভাগই বক্স-অফিসে সফল প্রমাণিত হয়েছিল। তিনি মা হওয়ার পর নায়িকা কেন্দ্রিক ভূমিকায় কাজ করে চলেছেন, অন্ধি তুফান, দুর্গা, রামকলি, সীতাপুর কি গীতা, এক ছাদার মাইলি সি, রিহাই এবং জামাই রাজার মতো ছবিতে।

এই সময়কালে, স্বামী ধর্মেন্দ্রর সাথে তাঁর চলচ্চিত্রগুলির মধ্যে আলিবাবা অর ৪০ চোর, বাঘাওয়াত, সম্রাট, রাজিয়া সুলতান, বাঘাওয়াত এবং রাজ তিলক অন্তর্ভুক্ত ছিল। তিনি দার্শ, বন্দিশ, কুদরত, হুম ডোনো, রাজপুত, বাবু, দুর্গা, সীতাপুর কি গীতা এবং পাপ কা পিঁপড়ার মতো সিনেমায় রাজেশ খান্নার সাথে জুটি বেঁধে চললেন, এর মধ্যে কিছুটা মাঝারি সাফল্য ছিল।

১৯৯০-এর দশকে, তিনি ১৯৯২ সালে ‘দিল আশনা হ্যায়’ ছবিটি প্রযোজনা ও পরিচালনা করেছিলেন, প্রধান চরিত্রে অভিনয় করেছেন দিব্যা ভারতী ও শাহরুখ খান। তিনি তার দ্বিতীয় ভাগ্য চলচ্চিত্র মোহিনী (১৯৯৫) প্রযোজনা ও পরিচালনা করেছিলেন, তাঁর ভাতিজি মধু এবং অভিনেতা সুদেশ বেরি অভিনীত প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। তারপরে তিনি নাচ এবং টেলিভিশনের কাজগুলিতে মনোনিবেশ করেছিলেন, কেবল মাঝে মাঝে ছবিতে উপস্থিত হন। ১৯৯৭ সালে, তিনি বিনোদ খান্নার প্রযোজনা হিমালয় পুত্র ছবিতে অভিনয় করেছিলেন, যা বিনোদয়ের ছেলে অক্ষয় খান্নার আত্মপ্রকাশের লক্ষ্যে চিহ্নিত হয়েছিল।

বেশ কয়েক বছর ফিল্ম থেকে বিরতি নেওয়ার পরে, মালিনী বাগবানের (২০০৩) মাধ্যমে ফিরে আসেন, যার জন্য তিনি ফিল্মফেয়ার সেরা অভিনেত্রীর পুরষ্কারের জন্য মনোনীত হন। তিনি ২০০৪ সালে নির্মিত বীর-জারা এবং ২০০০ সালে নির্মিত লাগা চুনারি মে দাগে অতিথি চরিত্রে অভিনয় করেছিলেন। ২০১০ সালে তিনি সহযোদ্ধা অভিনেত্রী রেখার সাথে সাদিয়ানে অভিনয় করেছিলেন। 

কয়েকবছর ধরে হেমা মালিনী রাজনীতিতে সক্রিয় ভুমিকা পালন করছেন। উত্তর প্রদেশের মাথুরা থেকে বিজেপির লোকসভার সংসদ সদস্য তিনি। মূলত অভিনেতা বিনোদ খান্নার আগ্রিহে তিনি রাজিনীতিতে আসেন।