চলে গেলেন ‘সুপারম্যান’ ও ‘দ্য গুনিজ’ পরিচালক রিচার্ড ডোনার

প্রকাশ : 2021-07-06 18:33:30১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

চলে গেলেন ‘সুপারম্যান’ ও ‘দ্য গুনিজ’ পরিচালক রিচার্ড ডোনার

চলে গেলেন ‘সুপারম্যান’ ও ‘দ্য গুনিজ’ পরিচালক রিচার্ড ডোনার। গত সোমবার তাঁর মৃত্যুর খবর ডেডলাইনকে জানিয়েছেন তাঁর স্ত্রী প্রযোজক লরেন শুলার ডোনার। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। 

১৯৭৬ সালের হরর ‘দ্য উইমেন’ ছবিটির মাধ্যমে আলোচনায় উঠে আসেন রিচার্ড। পরে ‘ফ্রি উইলি’ ও ‘দ্য লস্ট বয়েজ’ প্রযোজনা করেন তিনি। খ্যাতিমান পরিচালক স্টিভেন স্পিলবার্গের গল্প থেকে ‘দ্য গুনিজ’ নির্মাণ করেছিলেন তিনি। বিভিন্ন ঘরানার কাজের জন্য হয়েছিলেন প্রশংসিত। ডোনারের মৃত্যুতে স্পিলবার্গ বলেন, ‘তাঁর ভেতরটা শিশুর মতো ছিল। তিনি ছিলেন এক সহৃদয় মানুষ। আমি বিশ্বাস করতে পারছি না যে তিনি চলে গেছেন। তাঁর হাসিমুখটা সব সময় আমার মনে থাকবে।’

ডোনারের জন্ম যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। ১৯৬০-এর দশকে তিনি টেলিভিশনে কাজ শুরু করেন। সেসবের মধ্যে উল্লেখযোগ্য ‘দ্য টোয়াইলাইট জোন’ ও ‘দ্য ম্যান ফ্রম আঙ্কেল’ সিরিজ। ১৯৭০-এর মাঝামাঝি হলিউডে নিজের আসন পোক্ত করেন রিচার্ড। ১৯৭৮ সালে তাঁর পরিচালনায় ক্রিস্টোফার রিভ অভিনীত ‘সুপারম্যান’কে বিবেচনা করা হয় আধুনিক ‍যুগের প্রথম সুপার হিরো ছবি। ১৯৮৫ সালে ‘দ্য গুনিজ’ নির্মাণ ও প্রযোজনা করেন ডোনার। কমেডি ঘরানার এই সিনেমার গল্পে একদল শিশু গুপ্তধন খুঁজতে থাকে। পরে এটি হয়ে ওঠে অন্যতম কাল্ট ক্ল্যাসিক। ডোনারের আরেক বিখ্যাত ফিল্ম সিরিজ মেল গিবসন ও ড্যানি গ্লোভার অভিনীত ‘লিথাল উইপন’।

ডোনারের মৃত্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে শোক ও শ্রদ্ধা জানিয়েছেন হলিউডের অনেকে।