গণভবনে ১৪ দলীয় জোটের নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী

প্রকাশ : 2022-03-14 14:04:08১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

গণভবনে ১৪ দলীয় জোটের নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের নেতাদের সঙ্গে বৈঠক করবেন জোট নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৫ মার্চ) সকাল সাড়ে ১১টা থেকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। বৈঠকে ১৪ দলীয় জোটের শরিক নেতারা ছাড়াও আওয়ামী লীগের শীর্ষ কয়েকজন নেতা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। তবে আমন্ত্রণ পেলেও বৈঠকে অংশ নেবে না জাসদের একাংশ বাংলাদেশ জাসদ।

‘আওয়ামী লীগ শরিকদের গুরুত্ব দিচ্ছে না’ বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছেন দলগুলোর নেতারা। বিভিন্ন সময় জোটকে ‘নিষ্ক্রিয়’ বলে দাবি করে গণমাধ্যমে নিজেদের অবস্থানও তুলে ধরেছিলেন তারা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নিজেদের কর্মপরিকল্পনা ঠিক করতে জোট নেত্রীর সঙ্গে বৈঠকের দাবিও ছিল তাদের। ইসি গঠনের আগেও তারা বৈঠকের দাবি তুলেছিল। এসব পরিস্থিতি বিবেচনায় জোটের নেতাদের ক্ষোভ প্রশমন করে ঐক্যবদ্ধ কর্মসূচি নির্ধারণেই বৈঠক ডাকা হয়েছে বলে জানা গেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ১৪ দলের জোটের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই প্রথম আনুষ্ঠানিক বৈঠক হতে যাচ্ছে।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, ‘দীর্ঘদিন পর প্রধানমন্ত্রী আমাদের ডেকেছেন। ১৪ দলীয় জোটের নেতাদের সঙ্গে তিনি কথা বলবেন। দেশের সামগ্রিক পরিস্থিতি, ১৪ দলের সাংগঠনিক, রাজনৈতিক বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।’

১৪ দলীয় জোট ‘বর্তমানে কার্যকর নয়’ দাবি করে বৈঠকে অংশ নেবেন না বলে জানিয়েছেন বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ১৪ দলীয় জোটের নেতাদের ডেকেছেন শুনেছি। আমাকেও ফোন করা হয়েছিল। আমরাতো ১৪ দল কন্টিনিউ করার পক্ষে না, এটা এখন অতীত। আমরা যাচ্ছি না।’

মঙ্গলবার অনুষ্ঠিত বৈঠকে দেশের সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন জোটের শরিক গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন। তিনি বলেন, গত নির্বাচনের আগে বৈঠক হয়েছিলো। দীর্ঘদিন পরেই বৈঠক হবে। সেখানে দেশের সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা হবে।

জোটের এক নেতা বলেন, ‘নির্বাচনের পরে আওয়ামী লীগ আমাদের তেমন গুরুত্ব দিচ্ছে না। দিবস ভিত্তিক কর্মসূচিতে আমাদের কর্মকাণ্ড সীমাবদ্ধ। এতে ঐক্যে চিড় ধরতে পারে। ঐক্য মজবুত করতে জোটের নেত্রীর সঙ্গে আমাদের বৈঠক গুরুত্বপূর্ণ।’

নিজেদের মধ্যে আলোচনায় কেউ সিদ্ধান্ত দিতে না পারায় জোটের প্রধান আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে বৈঠকের দাবি তারা জানিয়ে আসছিলেন বলেও উল্লেখ করেন।

জাতীয় পার্টি (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম বলেন, আগামীকাল গণভবনে জোট নেত্রীর সঙ্গে ১৪ দলীয় জোটের বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে দেশের বিদ্যমান রাজনৈতিক, অর্থনৈতিক পরিস্থিতি এবং আমাদের জোটের অভ্যন্তরীণ বিষয় নিয়ে আলোচনা হবে।