আবারও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে তালা দিলেন এইচএসসিতে ফেল করা শিক্ষার্থীরা

প্রকাশ : 2024-10-21 17:57:35১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

আবারও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে তালা দিলেন এইচএসসিতে ফেল করা শিক্ষার্থীরা

পাসের দাবিতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে টানা দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন এইচএসসি পরীক্ষায় ফেল করা শিক্ষার্থীরা। সোমবার বেলা ২টার দিকে বোর্ডে অবস্থান নিয়ে ফটকে তালা ঝুলিয়ে দিয়েছেন তারা।

একই দাবিতে রবিবার বেলা ১১টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত বোর্ড চত্বরে কর্মসূচি পালিত হয়। সোমবার বেলা ২টার দিকে আবারও বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অবস্থান নেন। শুরুতেই তারা মূল ফটকে তালা ঝুলিয়ে দিয়েছেন। বর্তমানে ফটকে তালা ঝুলছে।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, সাবজেক্ট ম্যাপিংয়ে গরমিল করে ফল প্রকাশ করা হয়েছে। এই ফল সঠিক হয়নি। সব সাবজেক্ট ম্যাপিং করে সবাইকে উত্তীর্ণ করে দিতে হবে। আমরা বৈষম্যহীন ফল প্রকাশের দাবি জানাই।

গত ১৫ অক্টোবর এইচএসসির ফল প্রকাশিত হয়। চট্টগ্রামে পরীক্ষার্থী ছিলেন এক লাখ ছয় হাজার ২৯৮ জন। তাদের মধ্যে উপস্থিত ছিলেন এক লাখ পাঁচ হাজার ৪১৬ জন, পাস করেছেন ৭৪ হাজার ১২৫ জন। পাসের হার ৭০ দশমিক ৭২ শতাংশ। ফেল করার জন্য সাবজেক্ট ম্যাপিং পদ্ধতিকে দোষারোপ করছেন শিক্ষার্থীরা।

বিক্ষোভকারী শিক্ষার্থীরা বলেন, উত্তরপত্র যথাযথভাবে মূল্যায়ন করা হয়নি। সাবজেক্ট ম্যাপিংয়ের নামে বৈষম্য করা হয়েছে। তাই তাদের সব বিষয়ে পাস করিয়ে দিতে হবে। 

এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান রেজাউল করিম বলেন, ‌‘শিক্ষার্থীদের দাবির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ইতিমধ্যেই জানানো হয়েছে। কর্তৃপক্ষ পরবর্তী সিদ্ধান্ত নেবে।’

কা/আ